• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

র‌্যাঙ্কিংয়ে ৯৩ ধাপ এগিয়ে গেল শুবমান গিল

র‌্যাঙ্কিংয়ে ৯৩ ধাপ এগিয়ে গেল শুবমান গিল

ভারতীয় ব্যাটসমেন শুবমান গিল। ছবি: আইসিসি

স্পোর্টস ডেস্ক

আইসিসি ওয়ানডে ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ে এক লাফে ৯৩ ধাপ এগিয়েছেন ভারতীয় ক্রিকেটার শুবমান গিল। বুধবার (২৪ আগস্ট) ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি প্রকাশিত সাপ্তাহিক র‌্যাঙ্কিংয়ে এ তথ্য জানা গেছে। ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক লাফে ৯৩ ধাপ এগিয়ে ৩৮তম স্থানে উঠে এসেছেন শুবমান গিল। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ১৩০ রানের ইনিংস খেলেন এই ওপেনার। ১৮ আগস্ট প্রথম ওয়ানডেতে অপরাজিত ছিলেন ৮২ রানে। এই সিরিজে সর্বোচ্চ ২৪৫ রানও গিলের।

নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভালো করতে না পারায় ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান থেকে ছিটকে পড়েছেন ইমাম-উল-হক। চারে নেমে গেছেন এই ওপেনার। ইমামের পতনের সুযোগে দুই ও তিনে উঠে এসেছেন দদক্ষিণ আফ্রিকার দুই ব্যাটসম্যান রেসি ফন ডার ডুসেন ও কুইন্টন ডি কক। ৮৯০ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন পাকিস্তানের ওপেনার বাবর আজম।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি তুলে নেওয়া জিম্বাবুয়ের সিকান্দার রাজা ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ২৫তম স্থানে উঠে এসেছেন। ৭ ধাপ গিয়েছেন সর্বশেষ ম্যাচে তিনটি সেঞ্চুরি পাওয়া রাজা।
র‌্যাঙ্কিং অনুযায়ী, টেস্ট বোলারদের মধ্যে শীর্ষস্থানে আছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স ও দুই নম্বর স্থানে ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দুই ধাপ লাফ দিয়ে তিনে উঠে এসেছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা।

র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় অশ্বিনের (৮৪২) সঙ্গে ৬ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে আছেন রাবাদা। ২০১৮ ও ২০১৯ সাল মিলিয়ে বছরখানেক টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন ডানহাতি এই পেসার।

ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে ৬ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার আরেক পেসার আনরিখ নর্কিয়া ১৪ ধাপ লাফ দিয়ে ২৫তম স্থানে উঠে এসেছেন বোলারদের র‌্যাঙ্কিংয়ে। ৮৯১ পয়েন্ট নিয়ে সবার ওপরে কামিন্স। দক্ষিণ আফ্রিকার আরও কিছু ক্রিকেটার র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে ১৭ ধাপ এগিয়েছেন মার্কো ইয়ানসেন।

লর্ডস টেস্টে বাঁহাতি এই পেসার ৪ উইকেট নেওয়ার পাশাপাশি ৪৮ রানের ইনিংসও খেলেন ইয়ানসেন। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ১৩তম স্থানে উঠে এসেছেন প্রোটিয়া ওপেনার ডিন এলগার।

২৪ আগস্ট ২০২২, ০৮:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।