• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

একুশে পদক পেলেন যে বিশিষ্ট ২৪ জন

একুশে পদক পেলেন যে বিশিষ্ট ২৪ জন

নিজস্ব প্রতিবেদক

এবছর বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিশিষ্ট ২৪ জনকে একুশে পদক দেয়া হয়েছে। রবিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাদের পদক দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গগণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পদকপ্রাপ্তদের হাতে একুশে পদক তুলে দেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

একুশে পদক পেলেন যারা-

ভাষা আন্দোলনে অবদানের জন্য মোস্তফা এম এ মতিন (মরণোত্তর) এবং মির্জা তোফাজ্জল হোসেন মুকুল (মরণোত্তর), মুক্তিযুদ্ধে বিশেষ ভূমিকা রাখায় মুক্তিযোদ্ধা আলহাজ্ব অধ্যক্ষ মো. মতিউর রহমান, সৈয়দ মোয়াজ্জেম আলী (মরণোত্তর), কিউএবিএম রহমান ও আমজাদ আলী খন্দকার এ পদক পেয়েছেন।

সংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় জিনাত বরকতুল্লাহ (নাচ), নজরুল ইসলাম বাবু (মরণোত্তর), ইকবাল আহমেদ ও মাহমুদুর রহমান বেনু (সংগীত), খালেদ মাহমুদ খান (মরণোত্তর), আফজাল হোসেন ও মাসুম আজিজ (অভিনয়) একুশে পদকে ভূষিত হয়েছেন।

এ ছাড়া সাংবাদিকতায় এম এ মালেক, বিজ্ঞান ও প্রযুক্তিতে মো. আনোয়ার হোসেন এবং শিক্ষায় অধ্যাপক ডা. গৌতম বুদ্ধ দাস, সমাজসেবা বিভাগে এস এম আব্রাহাম লিংকন ও সংঘরাজ ডা. জ্ঞানশ্রী মহাথেরো এ পদক পেয়েছেন।

ভাষা ও সাহিত্য বিভাগে কবি কামাল চৌধুরী ও ঝর্ণা দাস পুরকায়স্থ, গবেষণা বিভাগে ডা. মো. আব্দুস সাত্তার মন্ডল, ডা. মো. এনামুল হক (টিম লিডার), ডা. শাহানাজ সুলতানা (টিম) এবং ডা. জান্নাতুল ফেরদৌস (টিম) একুশে পদক পেয়েছেন।

২০ ফেব্রুয়ারি ২০২২, ০৮:১৮পিএম, ঢাকা-বাংলাদেশ।