• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মেট্রোরেলের কোচ-ইঞ্জিন পৌছাল মোংলাবন্দরে

মেট্রোরেলের কোচ-ইঞ্জিন পৌছাল মোংলাবন্দরে

নিজস্ব প্রতিবেদক

বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের আটটি কোচ ও চারটি ইঞ্জিনসহ মেট্রোরেল প্রকল্পের অষ্টম চালান দেশে পৌছেছে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) পানামার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি হরিজন-৯ চালান নিয়ে মোংলাবন্দরে এসে পৌঁছে। মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে মেট্রোরেলের চালান নিয়ে জাহাজটি নোঙর করে।

গত ১ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা ওই চালানে রয়েছে মেট্রোরেলের আটটি বগি ও চারটি ইঞ্জিন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব ও হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন জানান, এবারের ইঞ্জিন-বগির সঙ্গে ৪৪ প্যাকেজের আরও ৪৮৮ টনের সরঞ্জামও এসেছে। সোমবার দুপুর থেকেই খালাস প্রক্রিয়া শুরু হয়েছে।

হরিজন-৯ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, এ পর্যন্ত আটটি জাহাজে মেট্রোরেলের মোট ৬৮টি বগি মোংলাবন্দরে এসেছে। ২০২২ সালের মধ্যে আরও ৮২ বগি আসবে।

এর আগে সাতটি জাহাজে করে ৫৬টি বগি এই বন্দরে পৌঁছায়। সেসব বগি সংযোজন করে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে স্বপ্নের মেট্রোরেল।

মোংলাবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি ইঞ্জিন মোংলাবন্দর দিয়ে খালাস হওয়ায় বন্দরের সক্ষমতার প্রমাণ মিলেছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির সূত্রে জানা গেছে, রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল নির্মিত হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে। এই মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার।

 

এবি/এসএন

১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।