• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

জাপানি মায়ের কাছেই থাকবে দুই শিশু

জাপানি মায়ের কাছেই থাকবে দুই শিশু

নিজস্ব প্রতিবেদক

নানা নাটকীয়তার পর অবশেষে আদালত জানালেন দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা তাদের মা জাপানি নাগরিক নাকানো এরিকোর কাছে কাছেই থাকবে। ঢাকার পারিবারিক আদালতে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে বলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ রায় দিয়েছেন। এ ছাড়া এ বিষয়ে হাইকোর্টের আগের রায় বাতিল করে দিয়েছেন আপিল বিভাগ।

রবিবার (১৩ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন। আপিল বিভাগের আদেশে বলা হয়, ঢাকার পারিবারিক আদালতে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নাকানো এরিকো তার সন্তানদের নিয়ে দেশত্যাগ করতে পারবেন না। এ ছাড়া বাবা ইমরান শরীফও তার দুই সন্তানের সঙ্গে নিয়মিত দেখা করতে পারবেন বলে জানিয়েছেন আদালত।

আপিল বিভাগের আদেশে বলা হয়েছে, তিন মাসের মধ্যে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত দায়রা জজ আদালতকে দুই শিশুর জিম্মা সংক্রান্ত মামলা নিষ্পত্তি করতে হবে।

আদালতে নাকানো এরিকোর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, অ্যাডভোকেট আহসানুল করিম ও মোহাম্মদ শিশির মনির। ইমরান শরীফের পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল ও ফাওজিয়া করিম ফিরোজ।

প্রসঙ্গত, গত বছরের ২১ নভেম্বর জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা বাংলাদেশে তাদের বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দেন হাইকোর্ট। রায়ে বলা হয়, তবে জাপান থেকে এসে মা বছরে তিনবার ১০ দিন করে দুই সন্তানের সঙ্গে একান্তে সময় কাটাতে পারবেন। জাপানি মায়ের আসা-যাওয়া ও থাকা-খাওয়ার সব খরচ বাবা ইমরান শরীফকে বহন করতে হবে।

 

এবি/এসএন

১৩ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।