• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

উত্তরে শৈত্যপ্রবাহ, সারাদেশে তীব্র শীত অব্যাহত

উত্তরে শৈত্যপ্রবাহ, সারাদেশে তীব্র শীত অব্যাহত

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

প্রবাদ আছে ‘মাঘ মাসে বাঘ কাঁপে’। এবার সেই বাঘ কাঁপানো শীতই যেন শুরু হয়েছে। মাঘ মাসের মাঝামাঝি থেকে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো শুরু হয়েছে তীব্র শৈত্যপ্রবাহ। শীতের তীব্রতা বেড়েছে দেশের পশ্চিমাঞ্চলের জেলাগুলোতেও। বিশেষ করে দিনাজপুর, পঞ্চগড়, রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, চাপাইনবাবগঞ্জ, নওগাঁ, বগুড়া ও রাজশাহীতে তীব্র শীতের প্রভাবে জনজীবন বিপর্যস্থ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার (২৯ জানুয়ারি) ভোর থেকে শৈত্যপ্রবাহের বাতাস আর ঘন কুয়াশার কারণে বেশ বেকায়দায় পড়েছে উত্তরাঞ্চলের কর্মজীবী মানুষ। দেশের অধিকাংশ জেলায় শীতের পাশাপাশি কুয়াশা বেশি হওয়ায় বিভিন্ন এলাকায় হেডলাইট জ্বালিয়ে চলছে গাড়ি। এতে দূরপাল্লার পরিবহন চলছে ধীরগতিতে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, শনিবার দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। জেলায় বাতাসের আর্দ্রতা ছিল ৯১ শতাংশ।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েকদিন শীতের এই দাপট অব্যাহত থাকতে পারে। দেশের অধিকাংশ নদ-নদীর অববাহিকায় মাঝারি কুয়াশা পড়তে পারে। সেক্ষেত্রে সড়ক-মহাসড়কে চলাচলের ক্ষেত্রে সবাইকে সতর্কতা অবলম্বন করতে হবে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, চলতি সপ্তাহে শীতের তীব্রতা বাড়তে থাকবে। দিনে তাপমাত্রা বাড়লেও রাতে তাপমাত্রা কমে যেতে পারে। এ ছাড়া আগামী সপ্তাহের শুরুতেই দেশের কয়েকটি এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

এবি/এসএন

২৯ জানুয়ারি ২০২২, ০২:৩৯পিএম, ঢাকা-বাংলাদেশ।