• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
এনবিআরকে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধ

পেঁয়াজ-সয়াবিন তেলের শুল্ক প্রত্যাহারের সুপারিশ

পেঁয়াজ-সয়াবিন তেলের শুল্ক প্রত্যাহারের সুপারিশ

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় কয়েকটি পণ্যের শুল্ক প্রত্যাহার করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। অন্যান্য পণ্যের মধ্যে রয়েছে সয়াবিন তেল, পাম তেল ও চিনি। আন্তর্জাতিক বাজারে এসব পণ্যের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও উত্তাপ ছড়িয়েছে। মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ পড়েছে ভোগান্তিতে। তাই আমদানীনির্ভর এসব পণ্যের ওপর থেকে শুল্ক কমিয়ে দেশের বাজারে দাম সহনীয় রাখার পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়। যে কারণে এসব পণ্যের ওপর থেকে শুল্ক কমানোর অথবা প্রত্যাহারের সুপারিশ করা হয়েছে।

সোমবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে নিত্যপণ্যের মজুত, সরবরাহ, আমদানি, মূল্য পরিস্থিতি স্বাভাবিক ও স্থিতিশীল রাখার লক্ষ্যে আয়োজিত সভায় জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এ অনুরোধ জানানো হয়।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) এএইচএম সফিকুজ্জামান বলেন, সম্প্রতি দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় কয়েকটি পণ্যের দাম বেড়ে গেছে। আন্তর্জাতিক বাজারে এসব পণ্যের দাম বেড়ে যাওয়ায় মূলত এমনটি হয়েছে। বিশেষ করে সয়াবিন তেল, পাম তেল, পেঁয়াজ ও চিনির দাম আন্তর্জাতিক বাজারে এখনো ঊর্ধ্বমুখী। যদিও এসব পণ্যের মজুদ, সরবরাহ ও আমদানী স্বাভাবিক রয়েছে। তা সত্বেও দেশের বাজারে এসব পণ্যের দাম সাধারণ মানুসের নাগালের মধ্যে রাখতে শুল্ক কমানো যেতে পারে।

অতিরিক্তি সচিব এএইচএম সফিকুজ্জামান আরও বলেন, বর্তমানে জনস্বার্থে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার জরুরি। এছাড়া অপরিশোধিত সয়াবিন, অপরিশোধিত পাম তেল ও অপরিশোধিত চিনির ওপর থেকেও শুল্ক কমানো প্রয়োজন। আমরা এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ করেছি।

এছাড়া আমদানী করা পেঁয়াজের কোয়ারেন্টাইন পরীক্ষা দ্রæত শেষ করে আইপি ইস্যূকরণের জন্য কৃষি মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন দু’টি টিমের নেতৃত্বে ঢাকা সিটি করপোরেশন এলাকায় বাজার মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া সারাদেশের জেলা-উপজেলায় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নের্তৃত্বে এবং ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের সহায়তায় বাজার মনিটরিং অব্যাহত রয়েছে।

বিগত বছরের অভিজ্ঞতার আলোকে এবছর পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে চলতি বছরের সেপ্টেম্বরে পেঁয়াজ বিক্রির কার্যক্রম হাতে নেয় সরকার। সে লক্ষ্যে সেপ্টেম্বর থেকে সপ্তাহে অন্তত ৫দিন সারাদেশে ৪০০টি ট্রাকে পেঁয়াজ বিক্রি কার্যক্রম চলমান রয়েছে। প্রাথমিক পর্যায়ে টিসিবির মাধ্যমে এক হাজার কেজি পেঁয়াজ বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তা বাড়ানো হবে বলে একটি সূত্রে জানা গেছে।

এদিকে পেঁয়াজের পাশাপাশি সারাদেশে ভ্রাম্যমাণ ট্রাকে করে চিনি, সয়াবিন তেল ও মশুর ডাল বিক্রি করছে টিসিবি। টিসিবি ঢাকাতে ৮০ থেকে ৯৫টি ট্রাকে করে প্রতিদিন বিক্রয় কার্যক্রম পরিচালনা করছে।

টিসিবির একটি সূত্র জানিয়েছে, সারাদেশে ট্রাকে করে বিক্রির জন্য ভারত ও তুরস্ক থেকে এরই মধ্যে ১৫ হাজার টন পেঁয়াজ সংগ্রহ করেছে টিসিবি। যা থেকে বর্তমানে বিক্রয় কার্যক্রম পরিচালিত হচ্ছে। ভারত, তুরস্কসহ অন্যান্য দেশ থেকে আরও পেঁয়াজ সংগ্রহের চেষ্টা করে যাচ্ছে টিসিবি।

সূত্রটি জানিয়েছে, বাজার দর ও চাহিদা বিবেচনায় পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ ও অন্যান্য পণ্য মজুদ করার জন্য কাজ করে যাচ্ছে টিসিবি। সেই সঙ্গে চলছে বাজার মনিটরিং।

 

এবি/এসএন

১১ অক্টোবর ২০২১, ০৫:০১পিএম, ঢাকা-বাংলাদেশ।