• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
১২ কেজির সিলিন্ডার ১২৫৯ টাকা

আবারও বাড়ল এলপি গ্যাসের দাম

আবারও বাড়ল এলপি গ্যাসের দাম

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

আবারও এলপি গ্যাসে মূল্য সংযোজন কর (মূসক) বাড়িয়েছে সরকার। বেসরকারি পর্যায়ে অক্টোবর মাসের জন্য প্রতি কেজি এলপি গ্যাসের ওপর মূসক বাড়িয়ে ১০৪ দশমিক ৯২ টাকা করা হয়েছে। যা আগে ছিল প্রতি কেজি ৮৬ টাকা ৭ পয়সা। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) মূসক বৃদ্ধির সিদ্ধান্তের ফলে ১২ কেজির এলপি গ্যাসের সিলিন্ডারের দাম দাঁড়াল এক হাজার ২৫৯ টাকা। যা আগে ছিল এক হাজার ৩৩ টাকা। চলতি মাসের ১০ অক্টোবর থেকে এই দাম কার্যকর হবে বলে জানিয়েছে বিইআরসি।

রবিবার রাজধানীর কাওরান বাজারে বিইআরসির শুনানি কক্ষে এক সংবাদ সম্মেলনে নতুন এই দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল, সচিব রুবিনা ফেরদৌসী, সদস্য মকবুল ইলাহি, আবু ফারুকসহ কমিশনের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে গত আগস্টে ১২ কেজির এলপি গ্যাসের সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছিল ৯৯৩ টাকা। এক মাসের ব্যবধানে সেই দাম বাদ দিয়ে নতুন করে ৪০ টাকা কেজি প্রতি দাম বাড়ানো হয়েছে। একইসঙ্গে বেড়েছে পরিবহনে ব্যবহৃত এলপি গ্যাসের দামও।

অটোগ্যাস নামে পরিচিত এই গ্যাসের দাম অক্টোবরের আগে ছিল প্রতি লিটার ৫০.৫৬ টাকা। সেই দাম বাড়িয়ে কেজি প্রতি ৫৮ দশমিক ৬৮ নির্ধারণ করা হয়েছে। ফলে অটোগ্যাসের প্রতি লিটারে দাম বেড়েছে প্রায় ৮ টাকা ১২ পয়সা।

এদিকে রবিবারের সংবাদ সম্মেলনে বলা হয়, সৌদি সিপি অনুসারে আগস্টের তুলনায় সেপ্টেম্বরে প্রোপেন ও বিউটেনের দাম বেড়েছে। সেপ্টেম্বরে প্রোপেনের দাম ছিল প্রতি টন ৬৬০ ডলার, যা অক্টোবরে হয়েছে ৮০০ ডলার। অন্যদিকে বিউটেনের দাম সেপ্টেম্বরে ছিল প্রতি টন ৬৫৫ ডলার, যা অক্টোবরে বেড়ে হয়েছে প্রতি টন ৭৯৫ ডলার। কাজেই মূল্য বৃদ্ধি ছাড়া কোনো উপায় ছিল না।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত এলপিজির দাম প্রতি কেজি ৮৩ টাকা ৭৭ পয়সা থেকে বাড়িয়ে ১০১ টাকা ৬৮ পয়সা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে এনার্জি রেগুলেটরি কমিশনের সদস্য মকবুল ই ইলাহি বলেন, এলপি গ্যাস একটি পরিবেশবান্ধব জ্বালানি। আমাদের দেশে বেশিরভাগ বাসা-বাড়িতে এখন রান্নার কাজে এলপি গ্যাস ব্যবহার হচ্ছে। কাঠের জ্বালানির চেয়ে এলপি গ্যাস সাশ্রয়ী। এতে ক্ষতিকর ধোঁয়া হয় না, কাজেই স্বাস্থ্যঝুঁকি নেই। পাশাপাশি এলপি গ্যাস ব্যবহার বনাঞ্চল রক্ষা করবে বলেও উল্লেখ করেন তিনি।

কমিশনের এই সদস্য আরও বলেন, দামের কারণে এই গ্যাস জনপ্রিয় হয়ে ওঠেনি। আমরা উদ্যোগ নিলে হয়তো আরও কম দামে এটি দেশে আনা যাবে। সে লক্ষ্যে কাজ চলছে। তবে দামের ক্ষেত্রে মুসক একটা বড় বিষয়। দাম বাস্তবায়ন করতে গেলে ভোক্তাকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি গণমাধ্যমের একটা বড় ভূমিকা আছে। সচেতনতা একটি বড় বিষয়।

এলপি গ্যাসের নতুন নির্ধারিত দাম- এলপিজির সাড়ে ৫ কেজি সিলিন্ডার ৪৭৩ থেকে বাড়িয়ে ৫৭৭ টাকা, সাড়ে ১২ কেজি এক হাজার ৭৬ থেকে বাড়িয়ে এক হাজার ৩১২ টাকা, ১৫ কেজি এক হাজার ২৯১ থেকে বাড়িয়ে এক হাজার ৫৭৪ টাকা, ১৬ কেজি এক হাজার ৩৭৭ থেকে বাড়িয়ে এক হাজার ৬৭৯ টাকা, ১৮ কেজি এক হাজার ৫৪৯ থেকে বাড়িয়ে এক হাজার ৮৮৮ টাকা, ২০ কেজি এক হাজার ৭২২ থেকে বাড়িয়ে ২ হাজার ৯৯ টাকা, ২২ কেজি এক হাজার ৮৯৩ থেকে বাড়িয়ে ২ হাজার ৩০৯ টাকা, ২৫ কেজি দুই হাজার ১৫১ থেকে বাড়িয়ে ২ হাজার ৬২২ টাকা, ৩০ কেজি দুই হাজার ৫৮৩ থেকে বাড়িয়ে ৩ হাজার ১৪৭ টাকা, ৩৩ কেজি দুই হাজার ৮৪১ থেকে বাড়িয়ে ৩ হাজার ৪৬২ টাকা, ৩৫ কেজি তিন হাজার ১৩ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার ৬৭৩ এবং ৪৫ কেজি তিন হাজার ৮৭৩ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ৭২১ টাকা।

 

এবি/এসএন

১০ অক্টোবর ২০২১, ০৫:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।