• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ : বিএনসিসি’র ১৯৪ ক্যাডেট পেলেন সম্মাননা

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ : বিএনসিসি’র ১৯৪ ক্যাডেট পেলেন সম্মাননা

নিজস্ব প্রতিবেদক

গিনেস বুকে জায়গা করে নেয়া ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ নামে সর্ববৃহৎ চিত্রকর্ম তৈরিতে সম্পৃক্ত বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) ১৯৪ জন ক্যাডেটকে সম্মাননা দেয়া হয়েছে। বৃহস্পতিবার বিএনসিসির পক্ষ থেকে বগুড়া জিলা স্কুলের মুক্তিযোদ্ধা আমিনুল হক দুলাল অডিটোরিয়ামে ১৯৪ জন ক্যাডেটকে পদক ও সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক। বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জিয়াউল হক বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে শস্য চিত্রে বঙ্গবন্ধুর ৮০ শতাংশ ক্ষেত্র প্রস্তুত করেছে ন্যাশনাল ক্যাডেট কোরের সদস্যরা। বিএনসিসি’র এসকল সদস্যদের এই কৃতিত্ব ইতিহাসের পাতায় লেখা থাকবে। এ চিত্র কর্মটি বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে। শষ্য চিত্রে অবদানের কথা উঠলে সবার আগে নাম উঠবে বিএনসিসি’র সদস্যদের নাম। মানুষ তাদের কর্মকে স্মরণ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বিএনসিসির মহাস্থান রেজিমেন্টের ভারপ্রাপ্তরেজিমেন্ট কমান্ডার শেখ শাহরিয়ার মোহাম্মদ শাকিল। শস্যচিত্রে বঙ্গবন্ধু যুব ও স্বেচ্ছাসেবা বিষয়ক উপকমিটির আহ্বায়ক ম্যাক্সিম গোর্কি সাম্য’র সঞ্চালনায় বগুড়া জিলা স্কুলের প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তাফী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এর আগে বগুড়ার শেরপুর উপজেলার বালেন্দা গ্রামে ১০০ বিঘা জমিতে সোনালী ও বেগুনী রঙের বিশেষ ধান গাছের চারা রোপন করে বিশ্বের সর্ববৃহৎ চিত্রকর্ম তৈরির উদ্যোগ নেয়া হয়। প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার সচিব নজরুল ইসলাম, বিএনসিসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নহিদুল ইসলাম খান, উপ-পরিচালক (সমন্বয়) মেজর হামিদ ওয়াদুদ (উপ-পরিচালক, সেনা) মেজর আতাউল হক এবং প্রেস ও মিডিয়া ইনচার্জ ম্যাক্সিম গোর্কি সাম্য’র সম্মিলিত প্রচেষ্টায় প্রায় ১২ লাখ ৯২ হাজার বর্গফুট জায়গা জুড়ে চিত্রকর্মটি ফুটিয়ে তোলা হয়।

 

এবি/এসএন

০৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।