• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শিক্ষকদের ৬ মাসের বেশি সাময়িক বরখাস্ত নয় : হাইকোর্ট

শিক্ষকদের ৬ মাসের বেশি সাময়িক বরখাস্ত নয় : হাইকোর্ট

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

স্কুল, কলেজ ও মাদ্রাসার কোনো শিক্ষককে ৬ মাসের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না বরে রায় দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, কোনো শিক্ষককে ৬ মাসের বেশি সময় ধরে সাময়িক বরখাস্ত করে রাখা হলে তা এখন থেকে বাতিল বলে গণ্য হবে।

গত ১৪ বছর ধরে সাময়িক বরখাস্ত থাকা মাগুরার স্কুল শিক্ষক বাদশা মিয়ার দায়ের করা রিট আবেদনের নিষ্পত্তি করে বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. হুমায়ুন কবির এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রিটকারী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ন কবির বলেন, বেসরকারি শিক্ষকদের সাময়িক বরখাস্ত রাখার কোনো মেয়াদ ছিল না। আজকের এই রায়ের মাধ্যমে নির্দ্রিষ্ট একটি মেয়াদ তৈরি হল। এতে বৈষম্য ও হয়রানি কমবে। এখন থেকে কোনো অভিযোগে কোনো শিক্ষককে বছরের পর বছর বরখাস্ত করে রাখা যাবে না। তবে এ ব্যাপারে বিস্তারিত জানতে হলে হাইকোর্টের রায়ের অনুলিপি প্রকাশের সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আইনজীবী জানান, মাগুরা উপজেলা সদরের বাহারবাগ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. বাদশা মিয়াকে অতিরিক্ত বেতন নেয়ার অভিযোগে ২০০৭ সালে সামরিক বরখাস্ত করা হয়। দীর্ঘদিন এ অভিযোগের নিষ্পত্তি না হওয়ায় ২০১৭ সালে বাদশা মিয়া হাইকোর্টে রিট করেন। পরে আদালত রুল জারি করেন। বৃহস্পতিবার হাইকোর্ট রুল নিষ্পত্তি করে রায় দিয়েছেন।

 

এবি/এসএন

০৯ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৬পিএম, ঢাকা-বাংলাদেশ।