• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিয়ে ও তালাকের খরচ বাড়ল

বিয়ে ও তালাকের খরচ বাড়ল

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

বিয়ে ও তালাক নিবন্ধনের ফি বাড়ানো হয়েছে। ‘মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন আইন ১৯৭৪’ এ দেয়া ক্ষমতাবলে সম্প্রতি বিধিমালা সংশোধনের প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ। প্রজ্ঞাপনে বিয়ে ও তালাক নিবন্ধনের ফি বাড়ানোর বিষয়টি উল্লেখ করা হয়েছে।

সংশোধিত বিধিমালা অনুযায়ী, এখন একজন নিকাহ রেজিস্ট্রার ৫ লাখ টাকা পর্যন্ত দেনমোহরের ক্ষেত্রে প্রতি এক হাজার টাকা দেনমোহর বা এর অংশ বিশেষের জন্য ১৪ টাকা হারে বিবাহ নিবন্ধন ফি আদায় করতে পারবেন। আগে ৪ লাখ টাকা পর্যন্ত দেনমোহরের ক্ষেত্রে প্রতি এক হাজার টাকা দেনমোহর বা এর অংশ বিশেষের জন্য ১২ টাকা ৫০ পয়সা হারে বিবাহ নিবন্ধন ফি আদায় করতে পারতেন নিকাহ রেজিস্ট্রার বা কাজী।

বিধিমালা অনুযায়ী, দেনমোহরের পরিমাণ ৫ লাখ টাকার বেশি হলে এর পরের প্রতি লাখে দেনমোহর বা এর অংশ বিশেষের জন্য ১০০ টাকা বিবাহ নিবন্ধন ফি আদায় করতে পারবেন কাজী। তবে দেনমোহরের পরিমাণ যা হোক না কেন, ফি ২০০ টাকার কম হবে না।

একই ভাবে তালাক নিবন্ধনের ফি’ও বাড়ানো হয়েছে। একজন নিকাহ রেজিস্ট্রার তালাক নিবন্ধনের জন্য ৫০০ টাকা ফি নিতে পারতেন। সংশোধিত বিধিমালা অনুযায়ী এখন তা বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে।

০৩ জানুয়ারি ২০২৩, ০৪:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।