• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ইবি সংবাদদাতা

যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) দিবসটি উপলক্ষ্যে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল, মোমবাতি প্রজ্বলন, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, শোকর‌্যালি ও স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

১৩ ডিসেম্বর মঙ্গলবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহীদের আত্মার মাগফিরাত কামনায় পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে রাত ১২টা ০১ মিনিটে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ও শহিদ স্মৃতিসৌধ বেদিতে মোমবাতি প্রজ্বলন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য (উপ-উপাচার্য) অধ্যাপক ড. মাহবুবুর রহমান এবং কালো পতাকা উত্তোলন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া। এ সময় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান সেখানে উপস্থিত ছিলেন। একই সঙ্গে হলসমূহে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়।

পতাকা উত্তোলন শেষে সেখান থেকে শোকর‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ স্মৃতিসৌধ চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া শাখা ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন, হল ও বিভাগ পর্যায়ক্রমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

১৪ ডিসেম্বর ২০২২, ০৩:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।