• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইবিতে তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা

ইবিতে তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা

ইবি সংবাদদাতা

জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা ২০২২-২০২৩ বাস্তবায়নের অংশ হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১১ ডিসেম্বর) সকাল ১০টায় প্রশাসন ভবনের সভাকক্ষে কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান।

তথ্য অধিকার আইন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যাক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

এসময় আরও উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ.এম. আলী হাসান। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন তথ্য অধিকার আইন বাস্তবায়ন কমিটির সদস্য ও তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক ড. আমানুর রহমান। কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের খণ্ডকালীন শিক্ষক ড. অলিউর রহমান।

তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের উপ-পরিচালক রাজিবুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন, আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়াসহ বিভিন্ন বিভাগ ও দফতর প্রধানরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ২০০৯ সালে মহান জাতীয় সংসদে তথ্য অধিকার আইন পাশ হয়। এই আইন অনুযায়ী তথ্যের অবাধ প্রবাহ এবং চাহিদামাত্র তথ্য দেয়ার ব্যাপারে বাধ্যবাধকতা রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, কম্পিউটার ও ইন্টারনেট ব্রাউজিংয়ের প্রাথমিক জ্ঞান না থাকলে কাজ সম্পাদনে নির্ভরতা ও বিলম্বের জন্য বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমের গতি বাধাগ্রস্ত হবে। এক্ষেত্রে অবাধ তথ্যপ্রবাহের এ যুগে আমরা অনেক পিছিয়ে পড়বো। বিশ্ব এখন চতুর্থ শিল্পবিপ্লব অতিক্রম করে ৫ম শিল্পবিপ্লবের দিকে অগ্রসর হচ্ছে। তাই এই বিষয়ে জ্ঞানার্জন করা আমাদের জন্য আবশ্যক।

১১ ডিসেম্বর ২০২২, ০৭:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।