• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সাব-এডিটররা সংবাদপত্রের মূল কারিগর : সাইফুল আলম

সাব-এডিটররা সংবাদপত্রের মূল কারিগর : সাইফুল আলম

নিজস্ব প্রতিবেদক

সাব-এডিটররা সংবাদপত্রের মূল কারিগর বলে মন্তব্য করেছেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম। তিনি আরও বলেন, “একসময় সাব-এডিটদের জানা-শোনার পরিধি ছিল অনেক গভীর। তাদের জ্ঞানের পরিধি গভীর হওয়ায় রিপোর্টারদের নিয়ন্ত্রণ করতে পারতেন।” ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) সদস্যদের তিন দিনব্যাপী সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণের সমাপনীতে এসব কথা বলেন তিনি।

বুধবার (২৭ জুলাই) বিকালে পিআইবি’র সেমিনার কক্ষে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়। গত ২৫ জুলাই থেকে শুরু হওয়া প্রশিক্ষণ বুধবার (২৭ জুলাই) শেষ হয়। প্রশিক্ষণের আয়োজন করে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)। 

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম বলেন, “একটি নিখুত ও নির্ভুল সংবাদপত্রের মূল কারিগর হলেন সাব-এডিটররা। গুণগতমান ও পাঠকের চাহিদা অনুযায়ী পত্রিকাকে তুলে ধরতে সাব-এডিটররা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সাব-এডিটররা সংবাদপত্রের মূল চালিকা শক্তি।”

সাব-এডিটরদের সংবাদ বিশ্লেষণের ওপর গুরুত্বারোপ করে তিনি আরও বলেন, “চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে বর্তমান বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে তার সাথে আমাদের দেশীয় সংবাপত্র ও সাংবাদিকতাকে তাল মেলাতে হলে তথ্য প্রযুক্তি ওপর জোর দিতে হবে।”

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, “সাব-এডিটররা হলেন একটি পত্রিকার প্রাণ। সাব-এডিটরদের যুগোপযোগী করে তোলার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই।”

তিনি আরও বলেন, “সব-এডিটররা চৌকস হলে রিপোর্টার ঘটনাস্থলে গিয়ে সংবাদ সংগ্রহ করেছে নাকি কপি-পেস্টের আশ্রয় নিয়েছে তা রিপোর্ট হাতে পেলেই বুঝতে পারে।” এসময় তিনি ফ্যাক্টচেক বা ভুঁয়া সংবাদ যাচাইয়ে সাব-এডিটরদের আরও সচেষ্ট হওয়ার আহ্বান জানান।

সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পিআইবি’র পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান। এবারের প্রশিক্ষণে মোট ৩৫ জন সাংবাদিক অংশগহণ করেন।

২৮ জুলাই ২০২২, ০৮:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।