• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মানবাধিকার সংস্থা ‘অধিকারে’র নিবন্ধন বাতিল করল সরকার

মানবাধিকার সংস্থা ‘অধিকারে’র নিবন্ধন বাতিল করল সরকার

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করাসহ বেশকিছু অভিযোগের সন্তোষজনক জবাব না দেয়ায় স্বেচ্ছাসেবী সংস্থা ‘অধিকার’-এর নিবন্ধন বাতিল করেছে সরকার। গত রবিবার (৫ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরো এ সংক্রান্ত আদেশ জারি করে। এর আগে ‘অধিকার’-এর নিবন্ধন ২০১৫ সালের মার্চে শেষ হয়।

জানা গেছে, সংস্থাটি আরও ১০ বছর মেয়াদ বাড়ানোর জন্য এনজিও ব্যুরোর কাছে আবেদন করেছিল। কিন্তু গত রবিবার সংগঠনটির এ আবেদন নামঞ্জুর করে এনজিও বিষয়ক ব্যুরো। এতে স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হয়ে যায় স্বেচ্ছাসেবী সংস্থাটির নিবন্ধন।

এনজিও ব্যুরোর আদেশে বলা হয়েছে, আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কাজে নিয়োজিত হওয়াসহ বেশ কয়েকটি কারণে ‘অধিকার’-এর নিবন্ধন বাতিল করা হয়েছে। নিবন্ধন বাতিলের অন্যান্য কারণগুলোর মধ্যে রয়েছে, নিবন্ধনের জন্য প্রয়োজনীয় তথ্য এবং নতুন আইন অনুযায়ী আরোপিত বর্ধিত ফি ও ভ্যাট না দেয়া, বৈদেশিক অনুদানে বাস্তবায়িত প্রকল্পের আটটি আর্থিক নিরীক্ষা প্রতিবেদনের (অডিট রিপোর্ট) ওপর আপত্তির কোনো জবাব বা ব্যাখ্যা না দেয়া, অধিকার ডট ওআরজি (odhikar.org) নামের ওয়েবসাইটে বাংলাদেশের বিরুদ্ধে ইস্যু তৈরি এবং তিনটি প্রকল্পে আর্থিক লেনদেনে অসঙ্গতি বিষয়ে গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের বিষয়ে যথাযথ জবাব না দেয়া।

এনজিও ব্যুরোর জারিকৃত আদেশে আরও বলা হয়েছে, বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম) রেগুলেশন আইন ২০১৬ এর ধারা ৪ (৪) অনুযায়ী সংস্থা কর্তৃক দাখিল করা নিবন্ধন নবায়নের আবেদনপত্রে অসঙ্গতি থাকা, বিভিন্ন সময় চাওয়া তথ্যাদির সঠিক জবাব বা ব্যাখ্যা ও কাগজপত্র দাখিল না করা, রাষ্ট্রের সুনাম ও ভাবমূর্তি ক্ষুণ্ন করে এমন কাজে সম্পৃক্ত থাকার কারণে সংস্থার কার্যক্রম সন্তোষজনক নয়। তাই সংগঠনটির নিবন্ধন নবায়নের আবেদন বিবেচনার কোনো সুযোগ নেই। এসব কারণে সংস্থাটির নবায়ন আবেদন নামঞ্জুর করা হয়েছে।

০৬ জুন ২০২২, ১০:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।