• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাঙ্কিপক্স: পোষা প্রাণি থেকে সতর্ক থাকার পরামর্শ

মাঙ্কিপক্স: পোষা প্রাণি থেকে সতর্ক থাকার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

ইউরোপে ছড়িয়ে পড়া মারাত্মক ভাইরাস ‘মাঙ্কিপক্স’ থেকে বাঁচতে গবাদি ও গৃহপালিত পশু থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন গবেষকরা। গবেষকরা বলছেন, আতঙ্কজনক এই ভাইরাস গবাদিপশুর মাধ্যমে মানবদেহে সংক্রমিত হওয়ার হার বেশি।

মঙ্গলবার (২৪ মে) আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, সারা বিশ্ব থেকেই খবর পাওয়া যাচ্ছে যে পশু থেকে সংক্রমিত হয়েছে। যাদের ঘরে পোষ্য প্রাণি আছে তাদের একটু সতর্ক থাকতে বলবো। পোষ্য প্রাণির কামড়, আঁচড় বা লালা থেকে যেন তারা নিজেকে সুরক্ষিত রাখে।

দেশে এখনো ‘মাঙ্কিপক্স’ আক্রান্ত রোগী শনাক্ত করা হয়নি জানিয়ে তিনি বলেন, আমাদের ডাটাবেজে মাঙ্কিপক্স রোগী ভর্তির কোনও তথ্য নেই। সর্বোপরি এমন গুজব প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের ভূমিকা ছিল অপরিসীম। মূলত গণমাধ্যম কর্মীদের সোচ্চার ভূমিকার কারণে আজ দেশ একটি বড় গুজব প্রতিরোধ করতে পেরেছে। আমি ব্যক্তিগতভাবে গণমাধ্যমকর্মীদের কাছে আবার কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিএসএমএমইউ রোগীর চিকিৎসা দিতে প্রস্তুত উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের এখানে সবরকম সুযোগ-সুবিধা আছে। আমাদের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা প্রস্তুত আছেন। যদি কখনও মাঙ্কিপক্সের রোগী আমাদের এখানে আসেন আমরা চিকিৎসা দিতে প্রস্তুত।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ভাইরলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আফজালুন নেছা, ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক সোহেল মামুন আরাফাত, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. স্বপন কুমার তরফদার প্রমুখ।

২৪ মে ২০২২, ০১:১৩পিএম, ঢাকা-বাংলাদেশ।