• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সামনে আসছে ভয়াবহ খাদ্য বিপর্যয়

সামনে আসছে ভয়াবহ খাদ্য বিপর্যয়

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি সংকটের পর এবার আসছে ভয়াবহ খাদ্য বিপর্যয়। ইকোনমিস্টের প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যেই ধুঁকতে থাকা বৈশ্বিক খাদ্য ব্যবস্থায় বোঝার ওপর শাকের আঁটি হয়ে চেপে বসেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

ইকোনমিস্ট বলছে, ইউক্রেনের শস্য ও তেলবীজ রপ্তানি যুদ্ধের কারণে স্থবির হয়ে পড়েছে। রাশিয়ার পণ্য রপ্তানিও ঝুঁকির মুখে পড়েছে। যুদ্ধরত এই দুই দেশই বিশ্বের মোট ক্যালোরির শতকরা ১২ শতাংশ সরবরাহ করে। চলতি বছরের শুরুতেই গমের দাম ৫৩ শতাংশ বেড়ে যায়। এরপর ভারত গম রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ার পর গমের দাম আরও ৬ শতাংশ বেড়েছে।

এদিকে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস গত ১৮ মে সতর্ক করে বলেছেন, আগামী মাসগুলোতে ‘বিশ্বব্যাপী ভয়াবহ খাদ্য ঘাটতির‘ হুমকির সম্মুখীন হতে পারে। এই খাদ্য ঘাটতি কয়েক বছর স্থায়ী হতে পারে বলেও সতর্ক করেছেন তিনি। তবে জীবনযাত্রার ব্যয়-সংকটের বহুলভাবে গৃহীত ধারণা সামনে কী আসতে চলেছে সে সম্পর্কে ধারণাও কেউ করতে পারছে না বলে জানান জাতিসংঘ মহাসচিব।

প্রধান খাদ্যদ্রব্যের উচ্চ মূল্যের কারণে এরইমধ্যে বিশ্বে পর্যাপ্ত খাবার থেকে বঞ্চিত হচ্ছে প্রায় ৪৪০ মিলিয়ন মানুষ। বিশ্বের প্রায় আড়াইশ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে। যদি যুদ্ধ চলতে থাকে এবং রাশিয়া ও ইউক্রেন থেকে খাদ্য সরবরাহ সীমিত হয়, তাহলে আরও কয়েক মিলিয়ন মানুষ দারিদ্র্যের মধ্যে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। এর ফলে রাজনৈতিক অস্থিরতা বাড়বে, শিশুরা অপুষ্টিতে ভুগবে, মানুষ অনাহারে থাকবে।

২৩ মে ২০২২, ০৩:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।