• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

হজের প্যাকেজ ঘোষণা, মানতে হবে যেসব শর্ত

হজের প্যাকেজ ঘোষণা, মানতে হবে যেসব শর্ত

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা। তবে হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং পূর্ণ ডোজ করোনার টিকা নেয়া থাকা লাগবে।

বুধবার (১১ মে) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, উল্লেখিত প্যাকেজ ছাড়া আরেকটি প্যাকেজে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা খরচ হবে।

করোনা সংক্রমণের কারণে গত দুই বছর হজ করার ক্ষেত্রে নানা সীমাবদ্ধতা ছিল। গত বছর শুধু আরবের লোকজন হজ করতে পেরেছিলেন। করোনা দুর্যোগ শেষে এবছর ১০ লাখ হজযাত্রীকে হজ করার অনুমতি দিয়েছে সৌদি সরকার।

তবে দুটো শর্তও জুড়ে দিয়েছে সৌদি আরব। করোনা মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগের বছর স্বল্পসংখ্যক হজযাত্রী হজের অনুমতি পেয়েছিলেন।

এর আগে সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছিল, হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং পূর্ণ ডোজ করোনার টিকা নেয়া থাকা লাগবে। একই সাথে সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে হজযাত্রীদের।

১১ মে ২০২২, ০৪:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।