• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

খারকিভ শহরের দখল নিল রুশ সেনারা

খারকিভ শহরের দখল নিল রুশ সেনারা

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখল করে নিয়েছে রুশ সেনারা। রুশ আগ্রাসনের তৃতীয় দিন শনিবার (২৬ ফেব্রুয়ারি) শহরটিতে প্রবেশ করে রাশিয়ান বাহিনী। খবর বিবিসির।

খারকিভ আঞ্চলিক প্রশাসনের প্রধান ওলেগ সিনেগুবভের বরাত দিয়ে বিবিসি বলছে, শহরটিতে প্রবেশের সময় রুশ বাহিনীর বহরে হালকা সামরিক যান ছিল। উল্লেখ করার মতো সংঘাতের ঘটনাও ঘটেনি।

এদিকে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে অবস্থিত দেশটির বিভিন্ন ধরণের সম্পদ টার্গেট করে ক্ষেপনাস্ত্র হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। রবিবার দেশটির গ্যাস পাইপলাইন ও তেলের ডিপো দখলে নেয় রুশ সেনারা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, খারকিভ শহরের গ্যাস পাইপলাইন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। এতে শহরে দূষণ ছড়িয়ে পড়ে। এ ঘটনায় হতাহতের শঙ্কা তৈরি হলেও এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

অপরদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের রাস্তায় রুশ সেনাদের সঙ্গে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। যুদ্ধের চারদিন অতিবাহিত হলেও এখনো রাজধানী কিয়েভের পুরো নিয়ন্ত্রণ নিতে পারেনি রাশিয়া।

ইউক্রেনের পদস্থ কর্মকর্তা ইরিনা ভেনেদিকতোভার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছেন, রুশ সেনারা এখনও খারকিভ দখল করতে পারেনি। জোরদার লড়াই চলছে। রাজধানীকে বাঁচাতে ইউক্রেনের নারীরা মরোটভ ককটেল (পেট্রল বোমা) বানাচ্ছেন। সাধারণ নাগরিকরাও রুশ বাহিনীকে প্রতিহত করার চেষ্টায় নিয়োজিত।

২৭ ফেব্রুয়ারি ২০২২, ০২:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।