• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের গোলায় রাশিয়ার সীমান্তচৌকি ধ্বংস

ইউক্রেনের গোলায় রাশিয়ার সীমান্তচৌকি ধ্বংস

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন থেকে ছোড়া গোলার আঘাতে সীমান্তে রাশিয়ার একটি সামরিক স্থাপনা ধ্বংস হয়েছে বলে জানিয়েছে মস্কো। পূর্ব-ইউক্রেনে চলমান সংঘাত ঘিরে পশ্চিমা বিশ্বের তীব্র উদ্বেগের মাঝে সোমবার (২১ ফেব্রুয়ারি) এই ঘটনা ঘটেছে।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফবিএস) সদস্যরা সীমান্তের ওই স্থাপনা ব্যবহার করতেন। রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত এফবিএসের বিবৃতিতে বলা হয়েছে, ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৯টা ৫০ মিনিটে ইউক্রেন থেকে ছোড়া একটি অজ্ঞাত প্রোজেক্টাইলের আঘাতে রোস্তভ অঞ্চলে রুশ-ইউক্রেন সীমান্তের ১৫০ মিটার এলাকার পাশে এফবিএসের ব্যবহৃত একটি সীমান্ত স্থাপনা পুরোপুরি ধ্বংস হয়েছে।

এদিকে ইউক্রেনে রাশিয়া যেকোনো মুহূর্তে আগ্রাসন চালাতে পারে বলে পশ্চিমা বিশ্ব তীব্র উদ্বেগ প্রকাশ করে বলেছে, ইউক্রেনে আক্রমণ চালানো হলে রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন অত্যাসন্ন আশঙ্কায় যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতির কথা জানিয়েছেন পশ্চিমা নেতারাও।

তবে যুদ্ধ ঠেকাতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন। এদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউরোপে ১৯৪৫ সালের পর সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে রাশিয়া।

২১ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।