• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হিজাবের পক্ষে বিক্ষোভ : কর্ণাটকে ৫৮ ছাত্রী বহিষ্কার

হিজাবের পক্ষে বিক্ষোভ : কর্ণাটকে ৫৮ ছাত্রী বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক

হিজাব নিষিদ্ধ করার প্রতিবাদে বিক্ষোভ করায় ভারতের কর্ণাটকে ৫৮ স্কুলছাত্রীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতরা সবাই কর্ণাটকের শিবমোগা জেলার একটি স্কুলের ছাত্রী। শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ওই ছাত্রীরা হিজাব নিষিদ্ধ করার প্রতিবাদে বিক্ষোভ করেছিলেন।

এদিকে স্কুল থেকে বহিষ্কার হওয়ার পরও হিজাবের পক্ষে আন্দোলন অব্যাহত রেখেছেন ছাত্রীরা। তারা বলছেন, ‘হিজাব আমাদের অধিকার। আমরা মৃত্যুবরণ করতে রাজি। কিন্তু হিজাবের সঙ্গে আপস করব না।’ খবর টাইমস অব ইন্ডিয়া।

এদিকে বহিষ্কৃত ছাত্রীদের অনির্দিষ্টকালের জন্য স্কুলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। পাশাপাশি হিজাবের পক্ষে আন্দোলনকারী বাকিদের বিরুদ্ধেও মামলা হয়েছে।

কর্ণাটক প্রশাসনের দাবি, গত তিন দিন ধরেই পুলিশ ও স্থানীয় সংশ্লিষ্ট কর্মকর্তারা ছাত্র-ছাত্রীদের হিজাব না পরার নিয়মের কথা জানাচ্ছিলেন। যদিও গত এক মাসের বেশি সময় ধরে কর্ণাটকের বিভিন্ন স্কুল কলেজে একদিকে হিজাব পরে ক্লাস করার অনুমতির দাবিতে ও অন্যদিকে হিজাবের বিপক্ষে আন্দোলন চলছিল।

কর্ণাটকে ‘হিজাব আন্দোলন’-এর সূত্রপাত হয়েছে গত মাসে উদুপি জেলার সরকারি বালিকা পিইউ কলেজে। সেখানে ছয়জন মুসলিম ছাত্রীকে হিজাব পরার কারণে শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করার পর। সেই সময় কলেজ প্রশাসন জানায়, ইউনিফর্মের অংশ নয় হিজাব এবং ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। এর পরই কর্ণাটকের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা হয়।

এদিকে গত ১০ ফেব্রুয়ারির শুনানিতে এ বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন কর্ণাটক হাইকোর্ট। আদেশে বলা হয়েছে, এ বিষয়ে আদালতের চূড়ান্ত রায় আসার আগ পর্যন্ত রাজ্যের কোনো স্কুল-কলেজে ধর্মীয় পোশাক পরে কোনো শিক্ষার্থী আসতে পারবেন না।

১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।