• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জিন্স বা হিজাব পরা নারীর অধিকার : প্রিয়াঙ্কা গান্ধী

জিন্স বা হিজাব পরা নারীর অধিকার : প্রিয়াঙ্কা গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের স্কুল-কলেজে মুসলিম ছাত্রীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা আরোপ নিয়ে শুরু হওয়া বিতর্ক চরম আকার ধারণ করেছে। রাজ্যটিতে তিনদিনের জন্য সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

তবে মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) এ ইস্যুতে সেখানকার একটি কলেজে হিন্দু-মুসলিম শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে। এমন উত্তেজনাকর পরিস্থিতিতে মুখ খুলেছেন ভারতের অন্যতম প্রধান বিরোধী দল কংগ্রেসের নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

তিনি বলেছেন, নারী কোন কাপড় পরবে, না পরবে সেটি ঠিক করার অধিকার নারীর। ভারতীয় সংবিধানে নারীদের সেই অধিকারের স্বীকৃতি দেয়া হয়েছে। ঘোমটা, জিন্স ও হিজাব পরার অধিকার নারীর রয়েছে।

বুধবার (৯ ফেব্রুয়ারি) এক টুইট বার্তায় প্রিয়াঙ্কা গন্ধী এ কথা বলেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। টুইটারে দেয়া ওই বার্তায় প্রিয়াঙ্কা গান্ধী লিখেন, ‘বিকিনি হোক কিংবা ঘোমটা, জিন্স বা হিজাব হোক, তিনি কী পরতে চান তা সিদ্ধান্ত নেয়ার অধিকার রয়েছে একজন নারীর। নারীর এই অধিকার ভারতীয় সংবিধানে নিশ্চিত করা হয়েছে। নারীদের হয়রানি করা বন্ধ করুন।’

এর আগে ক্লাসরুম ও শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাব পরার সমর্থনে গত সপ্তাহে মুখ খুলেছিলেন কংগ্রেসের আরেক শীর্ষস্থানীয় নেতা রাহুল গান্ধী। সে সময় টুইটারে দেয়া এক বার্তায় তিনি বলেন, ‘হিজাবে বিধি-নিষেধ দিয়ে কার্যত ছাত্রীদের পড়ালেখায় বাধা সৃষ্টি করা হচ্ছে। এর মাধ্যমে ভারতের মেয়েদের ভবিষ্যৎ আমরা নষ্ট করছি। মা স্বরস্বতি সবাইকে জ্ঞান দেন। তিনি কোনো ভেদাভেদ করেন না।’

এদিকে মঙ্গলবার হিজাব ইস্যুতে কর্ণাটকের একটি কলেজে হিন্দু-মুসলিম শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে। এছাড়া ক্যামেরায় ধরা পড়া শিক্ষার্থীদের মুখোমুখি অবস্থানের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এই ভিডিওতে দেখা যায়, কর্ণাটকের একটি কলেজ চত্বরে হিজাব পরা এক ছাত্রী হাঁটছেন। এ সময় গেরুয়া ওড়না পরা একদল তরুণ তাকে ঘিরে হিজাববিরোধী স্লোগান দেন এবং হেনস্তা করেন।

শত শত তরুণের সামনে একাই প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছেন কর্ণাটকের মুসকান খান নামের ওই মুসলিম ছাত্রী। কর্ণাটকের মান্দিয়া প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজে এ ঘটনা ঘটে। এ ঘটনার পরই বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে মুসকান খান। চলছে হ্যাশ ট্যাগ প্রতিবাদ।

 

এবি/এসএন

০৯ ফেব্রুয়ারি ২০২২, ০৪:২৬পিএম, ঢাকা-বাংলাদেশ।