• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তান পার্লামেন্টে নাটকীয়তা, টিকতে পারবেন ইমরান?

পাকিস্তান পার্লামেন্টে নাটকীয়তা, টিকতে পারবেন ইমরান?

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

অলরাউন্ডার ক্রিকেটার থেকে রাজনীতির মাঠে পাকিস্তানের ইমরান খান। বিশ্বকাপ জয়ী সাবেক এই তারকার হাতে এখন পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রীত্ব। তবে তা কতক্ষন টিকবে সেটিই প্রশ্ন। কারণ, পাকিস্তান সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে আজ শনিবার (৯ এপ্রিল) স্থানীয় সময় সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে (বাংলাদেশ সময় বেলা ১১টা থেকে সাড়ে ১১টা) পার্লামেন্টে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এর আগে গত বৃহস্পতিবার পাকিস্তানের সর্বোচ্চ আদালত স্পষ্ট বলে দিয়েছিলেন, ভোটাভুটতে দেরি করা যাবে না। কিন্তু তারপরও নির্ধারিত সময় অনুষ্ঠিত হয়নি আলোচিত এই ভোটগ্রহণ।

পাকিস্তানি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভোটগ্রহণ মুলতবি করেছেন পার্লামেন্টের স্পিকার আসাদ কায়সার।

এদিন স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় নির্ধারিত সময়ে পার্লামেন্টের অধিবেশন শুরু হয়েছে। পার্লামেন্টের কার্যতালিকার চার নম্বরে রয়েছে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট। ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে পূর্ণশক্তি নিয়ে পার্লামেন্টে উপস্থিত হয়েছেন বিরোধীরা।

তবে যার বিরুদ্ধে ভোট, সেই ইমরান খানই এখন পর্যন্ত পার্লামেন্টে হাজির হননি। এছাড়া ট্রেজারি বেঞ্চের কিছু সদস্যও অনুপস্থিত রয়েছেন।

এর আগে, গত বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতভাবে রায় দেন, গত ৩ এপ্রিল পাকিস্তানি পার্লামেন্টে বিরোধীদের অনাস্থা ভোটের প্রস্তাব বাতিল করে ডেপুটি স্পিকারের রুলিং এবং পরবর্তীতে প্রেসিডেন্টের পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত অবৈধ।

রায় ঘোষণাকালে পার্লামেন্টের স্পিকার আসাদ কায়সারকে শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় বিশেষ অধিবেশন আহ্বানের নির্দেশ দেন দেশটির সর্বোচ্চ আদালত।

০৯ এপ্রিল ২০২২, ০২:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।