• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাশিয়াকে ঠেকাতে পূর্ব ইউরোপে হতে পারে মার্কিন সেনাঘাঁটি

রাশিয়াকে ঠেকাতে পূর্ব ইউরোপে হতে পারে মার্কিন সেনাঘাঁটি

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের কিয়েভ থেকে সেনা প্রত্যাহার করেছে রাশিয়া। কিন্তু পূর্ব ইউক্রেনের বিভিন্ন এলাকায় নতুন করে সেনা মোতায়েন শুরু করেছে মস্কো। এমন পরিস্থিতিতে পূর্ব ইউরোপে নিজের একটি সেনাঘাঁটি স্থাপনের চেষ্টা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

অ্যাসোসিয়েট প্রেসের খবরে বলা হয়েছে, মঙ্গলবার (৫ এপ্রিল) ইউক্রেন সংকট নিয়ে মার্কিন কংগ্রেসে আলোচনা করার সময় মার্কিন সেনা কর্মকর্তা জেনারেল মার্ক মিলে বলেন, ‘আপাতত ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। অন্তত এক বছর এই যুদ্ধ চলবে।’

মার্ক মিলে বলেন, ‘যে সব দেশ ইউক্রেনের পাশে আছে, তাদের এই লড়াইয়ে আরও দীর্ঘদিন যুক্ত থাকতে হবে।’

বক্তব্যের এক পর্যায়ে মার্ক মিলে পূর্ব ইউরোপে স্থায়ী সেনাঘাঁটি তৈরির পক্ষে প্রস্তাব পেশ করেন। তিনি বলেন, ‘সেখানে স্থায়ী সেনাঘাঁটি তৈরি করে রোটেশনের মাধ্যমে সৈন্যদের মোতায়েন করা হবে। কারণ ওই অঞ্চল এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। একমাত্র পূর্ব ইউরোপের সেনাঘাঁটিই রাশিয়ার আগ্রাসনের জবাব দিতে পারবে।’

মার্কিন জেনারেল আরও বলেন, পোল্যান্ড, রোমানিয়া এবং বাল্টিক রাষ্ট্রগুলো মার্কিন বেস বানানোর আদর্শ জায়গা। ওই রাষ্ট্রগুলোও আমেরিকাকে বেস বানাতে সাহায্য করবে।

এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, পূর্ব ইউরোপে সেনাঘাঁটি তৈরি এখন কেবল সময়ের অপেক্ষা। এ বিষয়ে আগেই ভাবনাচিন্তা হয়েছে। আগামী জুনে ন্যাটোর বৈঠকে চূড়ান্ত প্রস্তাব দেওয়া হবে। তার পরেই ঘাঁটি তৈরির কাজ শুরু হবে।

০৬ এপ্রিল ২০২২, ০৩:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।