• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা সংকট নিয়ে চলচ্চিত্র "অটোপসি অফ এ জেনোসাইড"

রোহিঙ্গা সংকট নিয়ে চলচ্চিত্র "অটোপসি অফ এ জেনোসাইড"

বিনোদন ডেস্ক

বাংলাদেশি-পর্তুগিজ চলচ্চিত্র নির্মাতা সোহেল রহমান নির্মাণ করছেন তাঁর নতুন চলচ্চিত্র "অটোপসি অফ এ জেনোসাইড"। পর্তুগাল থেকে ফিরে উখিয়ার শরণার্থী শিবিরে ইতোমধ্যে ছবির চিত্রায়ন শুরু করেছেন তিনি।

এর আগে ২০১৭ সালে রোহিঙ্গা গণহত্যা নিয়ে সোহেল নির্মাণ করেন দ্যা আইসক্রিম সেলারস। গণহত্যা থেকে পালিয়ে আসা ছোট দুই রোহিঙ্গা ভাই-বোনের জীবন সংগ্রামের মানবিক গল্প চিত্রিত হয় দ্যা আইসক্রিম সেলারস ছবিতে।

বিশ্বব্যাপী বহু চলচ্চিত্র উৎসব ও বিশ্ববিদ্যালয়ে সে ছবির সফল প্রদর্শনী হয়। কানাডার মন্ট্রিলে সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল এবং যুক্তরাস্ট্রের সিয়াটলে তাসভীর সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডকুমেন্টারি ফিল্ম এওয়ার্ড অর্জন করে ছবিটি।

নির্মাণাধীন "অটোপসি অফ এ জেনোসাইড" ছবিটি রোহিঙ্গা জনগোষ্ঠীর নির্মম গণহত্যার একটি গভীর বিশ্লেষণ, তাদের ট্র্যাজেডি, আশা এবং বেদনার গল্প। রোহিঙ্গা সম্প্রদায়ের ভবিষ্যৎ এবং মায়ানমারের সামরিক জান্তা কর্তৃক সংঘটিত গণহত্যা ও রক্তপাতের উপর আলোকপাত করবে এ ছবি। এ কথা জানান চলচ্চিত্র নির্মাতা সোহেল রহমান।

তিনি দৈনিক আমরাই বাংলাদেশকে আরো বলেন, সময়ের সাথে সাথে অনেক কিছুই পরিবর্তিত হয়েছে, কিন্তু রোহিঙ্গা মানুষের সংগ্রাম ও দেশে ফেরার প্রত্যাশা অব্যাহত রয়েছে। "অটোপসি অফ এ জেনোসাইড" নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর গণহত্যার গল্প তুলে ধরার পাশাপাশি চলচ্চিত্রটি বিশ্ব সম্প্রদায়ের কাছে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলে ধরবে। রোহিঙ্গারা কি শরণার্থী শিবিরে চিরতরে বসবাস করতে থাকবে নাকি তারা ফিরবে কোন দিন তাদের আপন জন্মভূমিতে?

১২ জানুয়ারি ২০২৩, ০৬:৩৯পিএম, ঢাকা-বাংলাদেশ।