• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘কোনো কোনো যুদ্ধের ব্যর্থতা নতুন যুদ্ধ জয়ের পথ খুলে দেয়’

‘কোনো কোনো যুদ্ধের ব্যর্থতা নতুন যুদ্ধ জয়ের পথ খুলে দেয়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান-জাপান জোটের পরাজয়ের কথা আমরা সবাই জানি। সেই যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় জাপান। দেশটির হিরোসিমা ও নাগাসাকিতে ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর পারমানবিক বোমা নিক্ষেপ করে আমেরিকা। যার ভয়াল প্রভাব এখনও জাপানে বিদ্যমান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সেই বিভীষিকাময় অভিজ্ঞতা থেকে জাপান এক নতুন যুদ্ধ শুরু করে। বিশ্বের কাছে শান্তির দেশ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে নতুন মিশনে নামে জাপান।

দেশটি শিক্ষা, প্রযুক্তি, চিকিৎসা, উদ্ভাবনসহ সকল ক্ষেত্রে এখন সফল একটি দেশ। বিশ্বের রোল মডেল জাপান। উন্নয়নের শীর্ষে উঠা জাপান এখন নতুন এক যুদ্ধজয়ী দেশ। একটি রক্তক্ষয়ী যুদ্ধে পরাজয়ের মধ্যদিয়ে জাপান এখন সম্ভাবনার যুদ্ধজয়ী বীর রাষ্ট্র।

প্রকৃতপক্ষে যুদ্ধ সবসময় কল্যাণকরও নয়, অকল্যাণকরও নয়। যুদ্ধে জয়লাভ যেমন কৃতিত্বের, তেমনি পরাজয়ও হতে পারে আশির্বাদের। সব সময় যুদ্ধে জয়লাভ করলেই প্রকৃত বিজয় লাভ করা যায় না। কখনো কখনো একটি যুদ্ধের পরাজয় অন্য কোনো যুদ্ধ জয়ের পথ মসৃণ করে দেয়।

সদ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেমন বলেছেন- ‘কোনো কোনো যুদ্ধের ব্যর্থতা নতুন যুদ্ধ জয়ের পথ খুলে দেয়’। বহুল বিতর্কিত ও সমালোচিত এই মার্কিন প্রেসিডেন্টের উক্তির তাৎপর্য অত্যন্ত গভীর।

তিনি মূলত বুঝাতে চেয়েছেন, সব যুদ্ধে জেতা যায় না। আবার সব যুদ্ধে জিততেও হয় না। কখনো কখনো পরাজয়ের মাঝেও বড় শিক্ষা ও বিশাল বিজয় লুকিয়ে থাকে। সাধারণ অর্থে, মানুষ যখন কোনো কাজে হেরে যায় বা কোথাও ব্যর্থ হয়, তখন সে তার ত্রুটিপূর্ণ ও দুর্বল দিকগুলো চিনতে পারে। আর যে নিজের দুর্বল দিক সম্পর্কে অবগত থাকে, সে নিজেকে পরিপূর্ণ করার সুযোগ পায়। ফলে পরবর্তি যেকোনো পরিস্থিতিতে একটি ব্যর্থতাও বিশাল সফলতার কারণ হয়ে দাঁড়ায়।

০৪ জুলাই ২০২২, ১১:৪৯এএম, ঢাকা-বাংলাদেশ।