• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

‘আনন্দের সঙ্গে দান ও কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করলে দান ও গ্রহণ মধুর হয়’

‘আনন্দের সঙ্গে দান ও কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করলে দান ও গ্রহণ মধুর হয়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

মানবিক মহৎ কাজগুলোর মধ্যে ‘দান’ সর্বোৎকৃষ্ট। দান করার মধ্যদিয়ে মানুষের মানবিকতা প্রকাশ পায়। একজন মানুষ কতটা মানবিক ও কতটুকু নিবেদিত, তা মানুষের কর্মের মাঝেই ফুটে ওঠে। দান করলে মানুষের হৃদয়ের ব্যাপকতা বৃদ্ধি পায়। তবে দান হওয়া উচিত মানবিকতার বহিঃপ্রকাশ হিসেবে, বাহবা পাওয়ার জন্য কিংবা লোক দেখানোর জন্য নয়।

একই ভাবে দান গ্রহণকারীদেরও কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত। দান গ্রহণ করা খারাপ কোনো কাজ নয়। কাজেই দান গ্রহণকারী যদি কৃতজ্ঞ হয়, তাহলে দানের প্রকৃত উপকারিতা ও ইতিবাচক প্রভাব প্রতিষ্ঠিত হয়।

বিখ্যাত মার্কিন কবি মায়া অ্যাঞ্জেলো একজন সফল সমাজ সংস্কারক। সাহিত্যচর্চার পাশপাাশি সামাজিক কর্মকান্ডেও ব্যাপক প্রভাব বিস্তারকারী মায়া অ্যাঞ্জেলো বলেছেন-‘আনন্দের সঙ্গে দান ও কৃতজ্ঞতার সঙ্গে দান গ্রহণ করলে সেই দান ও গ্রহণ মধুর হয়ে ওঠে।’

বিখ্যাত এই উক্তির মাধ্যমে মূলত বুঝানো হয়েছে, দান করার সময় বা দান করা যদি কেউ আনন্দের সঙ্গে নেয়, তাহলে সেই দানের মাঝেও প্রশান্তি পাওয়া যায়। দান করতে হলে হৃদয়ে একটি আনন্দ বা খুশি লালন করতে হয়। মনের সঙ্গে বিরোধ করে দান করার ফল ভালো নয়। হৃদয় থেকে দান করার প্রশান্তিই আলাদা।

একই ভাবে দান গ্রহণের ক্ষেত্রেও কৃতজ্ঞতাবোধ থাকা উচিত। অনেকেই আছেন, দান গ্রহণ করেই দানকারীর সমালোচনা ও দানের বিষয় নিয়ে নেতিবাচক ধারণা প্রকাশ করেন। এরকম হলে দান গ্রহণ ও দান করার মাঝে কোনো প্রশান্তি থাকে না।

৩০ জুন ২০২২, ১১:৩৭এএম, ঢাকা-বাংলাদেশ।