• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘পারস্পরিক শ্রদ্ধাবোধ ও ভালোবাসা হারিয়ে ফেললেই আমাদের চূড়ান্ত মৃত্যু হয়’

‘পারস্পরিক শ্রদ্ধাবোধ ও ভালোবাসা হারিয়ে ফেললেই আমাদের চূড়ান্ত মৃত্যু হয়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

মানুষ এক মহান প্রাণী। বিবেক সম্পন্ন একমাত্র প্রাণী মানুষ। তারপরও মানুষকে প্রকৃত মানুষ হতে হলে আরও কিছু গুণসমৃদ্ধ হতে হয়। মানুষের মাঝে মুল্যবোধ, শ্রদ্ধাবোধ, স্নেহ, মমতা, সহিঞ্চুতা ও বিবেচনাবোধ থাকা জরুরি। এসব গুণ যখন একজন মানুষের মাঝে পাওয়া যায়, তখনই কেবল কাউকে প্রকৃত বা খাঁটি মানুষ বলা যায়। তবে এসকল মানবিক গুণাবলী না থাকলে একজনকে প্রকৃত মানুষ হিসেবে কেউ গ্রহণ করে না।

বিখ্যাত মার্কিন কবি মায়া অ্যাঞ্জেলো বলেছেন-‘যখন আমরা পারস্পরিক শ্রদ্ধাবোধ ও ভালোবাসা হারিয়ে ফেলি, তখনই আমাদের চূড়ান্ত মৃত্যু হয়’।

খ্যাতিমান এই কবির ভাষায়, মানুষের সহজাত আচরণ পরস্পরকে ভালোবাসা, শ্রদ্ধা-ভক্তি করা এবং ধৈর্য ধারণ করা। কিন্তু মানুষ যখন ভুল পথে হাঁটতে থাকে, তখন সে পারস্পারিক শ্রদ্ধাবোধ ও ভালোবাসার গুণ হারিয়ে ফেলে। এতে একজন মানুষের নৈতিক মূল্যবোধের পরাজয় ঘটে। মানুষ তার অন্তরে ধীরে ধীরে কর্কশ আচরণ লালন করতে শুরু করে। এ ধরণের মানুষের হৃদয় মূলত মৃত।

যে মানুষের হৃদয়ে অপরের জন্য শ্রদ্ধা, স্নেহ, মায়া, মমতা ও ভালোবাসা থাকে না, সে প্রকৃত মানুষ নয়। মানুষ মানেই মনুষ্যত্বের গুণাবলীতে সমৃদ্ধ এক প্রাণী। কিন্তু মনুষ্যত্ব বা মানবিক গুণাবলী যে মানুষের মাঝে নেই, মানুষ হিসেবে তার স্বার্থকতাও শূন্য। মানুষ তার আচরণ ও কর্মের মাঝেই খ্যাতি পায়, বেঁচে থাকে। আবার একই মানুষ তার আচরণ ও কর্মগুণেই জীবিত থেকেও সমাজে মৃত মানুষের মতো অসাঢ়তার খ্যাতি পায়।

২৮ জুন ২০২২, ১০:০৩এএম, ঢাকা-বাংলাদেশ।