• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

‘দানের সঙ্গে শ্রদ্ধা ও প্রেম মিলিলে তবে তাহা সুন্দর ও সমগ্র হয়’

‘দানের সঙ্গে শ্রদ্ধা ও প্রেম মিলিলে তবে তাহা সুন্দর ও সমগ্র হয়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

দান করা মহৎ কাজ। অসহায়, দুস্থ ও পীড়িত মানুষের পাশে দাঁড়ানোর মধ্যে মানবতা ফুটে ওঠে। বিভিন্ন ধর্মেও দান কারীর জন্য বিশেষ পুরষ্কার ঘোষণা করা হয়েছে। দানবীর মানুষ সমাজেও সম্মানিত। কিন্তু সব দানকারী সমান ভাবে সম্মানিত হবেন না। সকল দানকারীর দান প্রশংসা কুড়াবে না। কারণ অনেক দানকারী আছেন, যারা কেবল মানুষকে দেখানোর জন্যই দান করে। এই শ্রেণির মানুষ দান করার মধ্যদিয়ে নিজের সামর্থ প্রকাশ করতে চান। এই শ্রেণির মানুষের প্রকৃত চরিত্রও প্রকাশ পেয়ে যায়।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন- ‘দানের সঙ্গে শ্রদ্ধা ও প্রেম মিলিলে তবেই তাহা সুন্দর ও সমগ্র হয়’। কাজেই শুধু দান করলেই হবে না। বরং দান করার সময় দানগ্রহীতার প্রতি নমনীয় ও শ্রদ্ধা প্রদর্শন করা উচিত। দানকারীর কখনোই উচিত হবে না, দান করতে গিয়ে বা দান করা নিয়ে দাম্ভিকতা প্রকাশ করা।

দান এমন একটি মহৎ কাজ, যার মাধ্যমে মানুষের মানবিকতা প্রকাশ পায়। কাজেই দানকারীর মধ্যে মানবিকতার আলোড়ন থাকতেই হবে। দানকারী যদি দানগ্রহীতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে, যদি দানগ্রহীতাকে ছোট মনে না করে, যখন প্রকৃত পক্ষে দানের মাঝে ভালোবাসা ও মানবপ্রেম থাকে, তখনই সেটা উত্তম দান হিসেবে স্বীকৃতি পায়।

কাজেই, আপনি কি দান করছেন, কতটুকু দান করছেন, কতজনকে দান করছেন, সেটা বিষয় না। বিবেচ্য যে, আপনার দানের মাঝে মানবপ্রেম, ভালোবাসা, শ্রদ্ধা, স্নেহ ছিল কিনা। লোক দেখানো দানের ঘটনা আমরা প্রায়ই দেখে থাকি। দান গ্রহণ করতে গিয়ে মারধরের শিকার হয় মানুষ। তবে প্রকৃত মানুষ এখনো সমাজে রয়েছে, যারা দান করে চলেছেন, যে দানের মাঝে রয়েছে সম্মান, ভালোবাসা ও প্রকৃত উপকারের নেশা।

২৫ জুন ২০২২, ০২:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।