• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

‘প্রেম যুদ্ধের মতো নীতি মানে না’

‘প্রেম যুদ্ধের মতো নীতি মানে না’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

প্রেম শাশ্বত, প্রেম নির্মল। প্রেমহীন প্রাণে অমানিশার ঘোর অন্ধকার। মানুষের হৃদয়ে প্রেম থাকবেই, তবেই তো তিনি মানুষ। প্রেমের কোনো রং নেই, নেই কোনো গণ্ডি। পবিত্র ভালোবাসার অনন্য পরিচয় যে রূপ নিয়ে রং বদলায় ক্ষনে ক্ষনে, সেই রঙই বোধহয় প্রেম। কখনো কখনো প্রেম হয় চরম উচ্ছৃঙ্খল, উন্মুক্ত বিহঙ্গের মতো। প্রেমের যে জাগরণ, তার সামনে কোনো কিছুই টেকসই হয় না।

খ্যাতিমান বাঙালি কবি, লেখক, সাহিত্যিক আবুল বাশার বলেছেন-‘প্রেম যুদ্ধের মতো নীতি মানে না’। বরেণ্য এই এ লেখকের ভাষায়, যুদ্ধের ময়দানে যেমন নিয়ম নীতি চলে না, প্রেম তেমনই শৃঙ্খলহীন। প্রেমের চাদরে আচ্ছাদিত প্রাণ কোনো নিয়মের কাছে নিজেকে সোপর্দ করে না। এক কথায়, নিয়ম মেনে প্রেম হয় না।

প্রেম এমনই এক শক্তি, যা সমতা অসমতা বোঝে না। প্রেমের কোনো উঁচু-নিচু নেই, নেই কোনো জাত-বিভেদ। প্রেমের কোনো খ্যাতি-অখ্যাতি, সুবোধ-অবোধের বৈষম্য নেই। প্রেম কেবলই একমুখী। প্রেম শুধুই জীবনমুখী, প্রেমই যেন জীবনের নীতি। অন্য কোনো নীতি প্রেমের কাছে বারবার পরাজিত।

প্রেমের ধর্মই বোধকরি ‘শৃঙ্খল ভাঙ্গা’। বাধাহীন প্রেমের পরিণতি সুখের, তবে বাধা পেরিয়ে যে প্রেম টিকে থাকে, সে যেন অনন্য। কারণ প্রেম এমনই এক শক্তি, যেখানে কোনো নীতির কার্যকারিতা টেকসই নয়। প্রেমের নীতির কাছে অন্য সবই বৃথা। যুদ্ধে যেমন জয় ছাড়া কোনো নীতি নেই, তেমনি প্রেমেও যেন জয় ছাড়া কোনো নীতির আবেদন নেই, অবদান নেই।

 

২২ জুন ২০২২, ০১:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।