• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

‘মৃত্যু আর ভালোবাসা ভালো মানুষের দুই পাখা, যা তাকে স্বর্গে পৌছে দেয়’

‘মৃত্যু আর ভালোবাসা ভালো মানুষের দুই পাখা, যা তাকে স্বর্গে পৌছে দেয়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

‘জীবে দয়া করে যে জন, সেজন সেবিছে ঈশ্বর’- স্বামী বিবেকানন্দের বিখ্যাত উক্তি। এই উক্তির মাধ্যমে প্রাণীকূলকে ভালোবাসার এক পরম পুরষ্কারের প্রতি ইঙ্গিত করা হয়েছে। এছাড়া পৃথিবীর সব বিখ্যাত মনীষীরাও বলেছেন, ভালোবাসা বা দয়া করা এক মহৎ গুণ। দয়া করা বা ভালোবাসার মতো গুণ যার মধ্যে থাকে, তাকে দিয়ে অমানবিক কাজ করানো সম্ভব নয়।

বিখ্যাত ইতালীয় চিত্রশিল্পী মাইকেল এঞ্জেলো বলেছেন-‘মৃত্যু আর ভালোবাসা ভালো মানুষের দুই পাখা, যা তাকে স্বর্গের কাছাকাছি পৌছে দেয়’।

বিখ্যাত এই চিত্রকরের উক্তি সম্পর্কে ভাবুন। একটু গভীরে চিন্তা করুন। কি, কিছু পেলেন? জ্বী হ্যা, মৃত্যু প্রাণীকূলের জন্য অবধারিত। মানুষ মৃত্যুর স্বাদ গ্রহণ করবেই। সব মানুষের শেষ পরিণতি মৃত্যু। মৃত্যুর মধ্যদিয়ে মানুষ অনন্তকালের যাত্রা শুরু করে।

ভালো মানুষ মৃত্যুর মধ্য দিয়ে স্বর্গের ছায়াতলে পৌছে যাবে। অন্যদিকে খারাপ মানুষ তার কর্মগুণেই মৃত্যু পরবর্তি অনন্তকালের পরিণতি ভোগ করবে। বিখ্যাত এই চিত্রকরের ভাষ্যমতে, ভালোবাসা একটি মহৎ গুণ। সবাই ভালোবাসতে পারে না।

সব মানুষের হৃদয়ে কোমলতা, প্রেম, ভালোবাসা ও দয়া জন্মে না। এই গুণগুলো ঈশ্বর প্রদত্ত। যে মানুষের হৃদয়ে ভালোবাসা ও প্রেম রয়েছে, সে-ই প্রকৃত সফল মানুষ। যে মানুষ অন্যকে ভালোবাসতে জানে, সে হয় ক্ষমাশীল। ভালোবাসায় পূর্ণ হৃদয়সম্পন্ন ব্যক্তি ধৈর্যশীল, সহিঞ্চু ও দয়াবান হয়ে থাকেন। এই গুণগুলো একটি মানুষকে মহান করে তোলে। কাজেই এ ধরণের অনন্য গুণসম্পন্ন মানুষ মৃত্যুর মধ্যদিয়ে অনন্ত জীবন লাভ করেন। তারা মূলত স্বর্গের দূত হিসেবেই মৃত্যুকে আলিঙ্গন করেন।

১৯ জুন ২০২২, ০১:৫৩পিএম, ঢাকা-বাংলাদেশ।