• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রেমফল ‘বাদাম’ যেন ‘সুপার পাওয়ার’

প্রেমফল ‘বাদাম’ যেন ‘সুপার পাওয়ার’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

উদ্ভিজ উৎস থেকে আমিষের চাহিদা পূরণের অন্যতম সেরা মাধ্যম ‘বাদাম’। অনেকেই বাদামকে গরীব প্রেমিকের ‘বিশেষ খাবার’ হিসেবে মনে করেন। কেউ কেউ বাদামকে ‘প্রেমফল’ হিসেবে আখ্যা দিয়ে থাকেন। পিঠা, পায়েশ, মিষ্টিসহ নানা ধরণের খাবারে বাদামের ব্যবহার বেশ জনপ্রিয়। অনেকেই শরীর ফিট রাখতে কাঁচা বাদাম খেয়ে থাকেন। বন্ধুদের সঙ্গে আড্ডায় বাদাম না হলে যেন চলেই না।

পুষ্টিগুণে অনন্য বাদাম দামে সস্তা, মানেও সেরা। দেশের যে কোনো এলাকায় হাত বাড়ালেই বাদাম পাওয়া যায়। গ্রামের দোকানগুলোতেও এখন ছোট ছোট প্যাকেটে বাদাম বিক্রি করা হয়।

‘আমরাই বাংলাদেশ’র প্রিয় পাঠকদের জন্য বাদামের পুষ্টিগুণসহ নানা বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে আমাদের এই পর্বে। চলুন, চোখ বুলিয়ে নিই-

পরিচয়

বাদাম বলতে মূলত আমরা চীনা বাদামকেই বুঝে থাকি। এর বৈজ্ঞানিক নাম Arachis hypogea। লেগাম গোত্রের একটি প্রজাতি বাদাম গাছ। আর এই গাছেই বাদাম জন্মে। দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা এবং মেক্সিকো অঞ্চলে বাদামের উৎপত্তি হলেও বর্তমানে এই খাদ্য উপাদানটি বাংলাদেশ, ভারত, চীন, জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মধ্য আফ্রিকা, মাদাগাস্কারসহ বেশ কয়েকটি দেশে চাষাবাদ হয়।

কী আছে বাদামে

পুষ্টিগুণের বিচারে বাদাম জবাবহীন। বলতে গেলে বাদামের কোনো বিকল্প নেই। কারণ প্রাকৃতিক এই খাদ্য উপাদানটিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ই, ফাইবার, সেলেনিয়াম, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ইত্যাদি।

যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলছেন, প্রতিদিন গড়ে ৬০ গ্রাম বাদাম খেলে শরীরে লিবিডো বৃদ্ধি পায়। বাদাম যৌন আকাঙ্খা বৃদ্ধি করতে খুবই কার্যকরি।

বাদাম খাওয়ার উপকারিতা

হাড় গঠন করে : বাদামে রয়েছে প্রচুর প্রোটিন, ফসফরাস ও ক্যালসিয়াম। যা আমাদের শরীরে হাড়ের গঠন মজবুত ও হাড়ের ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। নিয়মিত বাদাম খেলে হাড়ের ক্ষতি এড়ানো সম্ভব।

যৌন আকাঙ্খা ও শক্তি বৃদ্ধি করে : গবেষনায় দেখা গেছে, যাদের যৌন আকাঙ্খা কম, তাদের যৌন শক্তিও কম। অনেকেই এই রোগের বিষয়ে কাউকে কিছু জানতেও দেন না। কিন্তু আপনি জানেন কি? নিয়মিত এক মুঠো বাদাম খেলে যৌন আকাঙ্খা বৃদ্ধি পায়। কাজেই যারা এ ধরণের সমস্যায় ভুগছেন, তারা এখন থেকেই খাবার তালিকায় যুক্ত করুন বাদাম।

মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পায় : যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলেছেন, বাদামে এমন কিছু পুষ্টি উপাদান বিদ্যমান রয়েছে, যা মানুষের মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে। মস্তিষ্ক গঠনে বিশেষ ভূমিকা রাখে বাদাম। যে কারণে গবেষকরা, শিশু ও শিক্ষার্থীদের নিয়মিত বাদাম খাওয়ার পরামর্শ দিয়েছেন।

ক্যান্সারের ঝুঁকি কমায় : বাদামে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি সাধারণ রোগ ও সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে নিয়মিত বাদাম খাওয়ার বিকল্প নেই।

ত্বক সুন্দর করে : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বক মলিন হতে থাকে। মুখে বলিরেখা স্পষ্ট হতে থাকে। কিন্তু নিয়মিত বাদাম খেলে ত্বক নষ্ট হয় না। এছাড়া বাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ট্রেস কমিয়ে কোষের ক্ষয়রোধ করে।

অপুষ্টি দূর করে : যারা অপুষ্টি ও শারীরিক দুর্বলতায় ভুগছেন, তারা নিয়মিত বাদাম খেতে পারেন। প্রতিদিন একমুঠো বাদাম খাওয়া অভ্যাস করুন, শরীরের অপুষ্টি ও দুর্বলতা দূর হবে। কারণ একমুঠো বাদামে ১৬১ কিলোক্যালরি খাদ্যশক্তি থাকে।

রোগ প্রতিরোধ করে : বাদামে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে বাদাম খাওয়া যেতে পারে।

কোলেস্টেরল ও হৃদরোগের ঝুঁকি কমায় : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টেরল জমতে শুরু করে। শরীরে কোলেস্টেররের মাত্রা বেড়ে গেলে হৃদরোগসহ নানা শারীরিক জটিলতা তৈরি হতে পারে। তাই প্রতিদিন যদি বাদাম খান, তাহলে শরীর থেকে ক্ষতি কোলেস্টেরল বের হয়ে যাবে। ফলে হৃদরোগের ঝুঁকিও কমবে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে : বাদামে রয়েছে ম্যাগনেসিয়াম। আর এই উপাদানটি রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে। রক্তচাপ বেড়ে গেলে ডায়াবেটিস, কিডনী ও হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পরিমিত বাদাম খান।

ওজন নিয়ন্ত্রণে বাদাম : যারা ওজন কমানোর জন্য ডায়েট করছেন, বাদাম তাদের জন্য হতে দারুণ এক টোটকা। কার্বোহাইড্রেট ওজন বাড়িয়ে দেয়। কিন্তু বাদাম খেলে ক্ষুধা কমে যায়। আর বাদামে থাকা সীমিত কার্বোহাইড্রেট ওজন বাড়ায় না। বরং ওজন কমাতে সহায়তা করে।

শর্করা নিয়ন্ত্রণ করে : শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে ম্যাগনেসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি কি জানেন, বাদামে রয়েছে সর্বোৎকৃষ্ট ম্যাগনেসিয়াম। যা শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

পরামর্শ
বাদাম পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাদ্য উপাদান। কিন্তু অতিরিক্ত বাদাম খেলে রক্তচাপ ও অ্যাসিডিটি বেড়ে যেতে পারে। এছাড়া যাদের শরীরে ইউরিক এসিড বেড়ে যাওয়ার প্রবণতা রয়েছে, তারা পরিমিত বাদাম খেতে পারেন। পরিমিত বাদাম খান, সুস্থ ও সুন্দর থাকুন।

 

এবি/এসএন

০৭ আগস্ট ২০২১, ০৮:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।