• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অমর্ত্য সেন

অমর্ত্য সেন

ফিচার ডেস্ক

অমর্ত্য সেন একজন অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার বিজয়ী ভারতীয় বাঙালি অর্থনীতিবিদ ও দার্শনিক। দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি নিয়ে গবেষণার জন্য পৃথিবী জুড়েই তিনি শ্রদ্ধা অর্জন করেছেন। অমর্ত্য সেনই জাতিসংঘের বিভিন্ন দেশের শিক্ষা এবং মানব সম্পদ উন্নয়ন সম্পর্কে ধারণা পাওয়ার জন্য মানব উন্নয়ন সূচক আবিষ্কার করেন। তিনিই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক না হয়েও ন্যাশনাল হিউম্যানিটিস মেডালে ভূষিত হন। অমর্ত্য সেন ১০২টি সম্মানসূচক ডিগ্রি লাভ করেছেন। লেখা গ্রন্থাবলি ৩০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে।

১৯৩৩, ৩রা নভেম্বর: শান্তিনিকেতনে মাতামহ ক্ষিতিমোহন সেনের বাড়িতে তাঁর জন্ম ।

১৯৪১: অমর্ত্য সেন তার শিক্ষাজীবন শুরু করেন সেইন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয় এ। দেশ ভাগের পরে তারা ভারতে চলে এলে, অমর্ত্য সেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় স্কুলে ভর্তি হন।

১৯৫৩: তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে বি.এ ডিগ্রি অর্জন করেন। ওই বছরই তিনি ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজে পড়তে যান।

১৯৫৬: তিনি প্রথম শ্রেণীতে বি.এ (সম্মান) ডিগ্রি অর্জন করেন। সেই বছরই তিনি ক্যামব্রিজ মজলিসের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

১৯৫৬: তিনি কলকাতা ফিরলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং অর্থনীতি বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে যোগ দেন। অমর্ত্য সেনই ছিলেন ভারতের ইতিহাসে সর্বকনিষ্ঠ (২৩ বছর) অধ্যাপক এবং বিভাগীয় প্রধান।

১৯৫৯: পূর্ণ দুই বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার পর তিনি ট্রিনিট্রি কলেজে তার পি.এইচ.ডি ডিগ্রি শেষ করার জন্য ফিরে যান। তিনি সেখানে ফেলোশিপ অর্জন করেন।

১৯৬০ - ১৯৬১: ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, কর্নেল বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া অ্যাট বার্কলেতে ভিজিটিং অধ্যাপক ছিলেন।

১৯৮১: তিনি আমেরিকান একাডেমী অব আর্টস অ্যান্ড সায়েন্সেস -এর একজন বিদেশী সম্মানিত সদস্য নির্বাচিত হন।[

১৯৯৮: অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার অর্জন করেছেন

১৯৯৯: ভারতীয় রাষ্ট্রপতি দ্বারা তিনি ভারত রত্ন 'ভারতে সর্বোচ্চ অসামরিক পুরস্কার' প্রদান করা হয়।

২০০৬: টাইম ম্যাগাজিন তাকে অনূর্ধ্ব ষাট বছর বয়সী ভারতীয় বীর হিসেবে চিহ্নিত করেছে[৭] এবং ২০১০ সালে তাকে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান দেওয়া হয়।

২০১১, ৩০ ডিসেম্বর: অমর্ত্য সেনকে বাংলা ভাষার ধারক ও বাহক হিসেবে বাংলা একাডেমী তাদের বার্ষিক সাধারণ সভায় সম্মানসূচক ফেলোশিপ প্রদান করে।

 

তথ্যসূত্র: উইকিপিডিয়া, বিবিসি বাংলা 

 

এবি/এসজে

০৭ আগস্ট ২০২১, ০৩:০০পিএম, ঢাকা-বাংলাদেশ।