• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮

কাঁচা বাদাম নাকি ভাজা বাদাম: কোনটা উপকারী

কাঁচা বাদাম নাকি ভাজা বাদাম: কোনটা উপকারী

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক০৫ ডিসেম্বর ২০২১, ০৮:১৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

উদ্ভিজ উৎস থেকে আমিষের চাহিদা পূরণের সেরা উৎস ‘বাদাম’। পিঠা, পায়েশ, মিষ্টিসহ নানা ধরণের খাবারে বাদামের ব্যবহার বহুল প্রচলিত। বাদামের তেল ত্বকের জন্য বিশেষ ভাবে উপকারী। অনেকেই শরীর ফিট রাখতে কাঁচা বাদাম খেয়ে থাকেন। পুষ্টিগুণে অনন্য বাদাম দামে সস্তা, মানেও সেরা। তবে সম্প্রতি ভারতে এক বাদাম বিক্রেতার একটি গান সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। কাঁচা বাদাম বিক্রেতার গানটি ভাইরাল হওয়ার পর ভাজা বাদাম ও কাঁচা বাদাম নিয়ে শুরু হয়েছে জল্পনা।
তাই, আজকের পর্বে আমরা কাঁচা বাদামের পুষ্টিগুণ ও উপকারিতা নিয়ে কিছু তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। দেখে নেয়া যাক কি আছে কাঁচা বাদামে-

পরিচয়:
বাদাম বলতে মূলত আমরা চীনা বাদামকেই বুঝে থাকি। এর বৈজ্ঞানিক নাম Arachis hypogea। লেগাম গোত্রের একটি প্রজাতি বাদাম গাছ। আর এই গাছেই বাদাম জন্মে। দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা এবং মেক্সিকো অঞ্চলে বাদামের উৎপত্তি হলেও বর্তমানে এই খাদ্য উপাদানটি বাংলাদেশ, ভারত, চীন, জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মধ্য আফ্রিকা, মাদাগাস্কারসহ বেশ কয়েকটি দেশে চাষাবাদ হয়।

কাঁচা বাদামের পুষ্টিগুণ:
প্রাকৃতিক এই খাদ্য উপাদানটিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ই, ফাইবার, সেলেনিয়াম, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ইত্যাদি। যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, প্রতিদিন গড়ে ৬০ গ্রাম বাদাম খেলে শরীরে লিবিডো বৃদ্ধি পায়। বাদাম যৌন আকাঙ্খা বৃদ্ধি করতে খুবই কার্যকরী।

কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা:
জি নিউজ, হেলথ লাইন, আনন্দবাজার ও উইকিপিডিয়ার নিবন্ধে বলা হয়েছে, কাঁচা বাদাম-

যৌন আকাঙ্খা বৃদ্ধি করে: গবেষনায় দেখা গেছে, যাদের যৌন আকাঙ্খা কম, তাদের জন্য নিরাময়ের মাধ্যম হতে পারে কাঁচা বাদাম। দিনে ১৫ থেকে ২০টি কাঁচা বাদাম চিবিয়ে খেতে হবে।

মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে: যুক্তরাষ্ট্রের গবেষকরা বলেছেন, বাদামে এমন কিছু পুষ্টি উপাদান বিদ্যমান রয়েছে, যা মানুষের মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে। মস্তিষ্ক গঠনে বিশেষ ভূমিকা রাখে বাদাম।

ক্যান্সারের ঝুঁকি কমায়: কাঁচা বাদামে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি সাধারণ রোগ ও সংক্রমণ থেকে সুরক্ষিত রাখে।

ত্বক সুন্দর করে: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বক মলিন হতে থাকে। মুখে বলিরেখা স্পষ্ট হতে থাকে। কিন্তু নিয়মিত কাঁচা বাদাম খেলে ত্বক উজ্জ্বল হয়।

রোগ প্রতিরোধ করে: কাঁচা বাদামে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি সংক্রমণ থেকে সুরক্ষিত রাখে।

হৃদরোগের ঝুঁকি কমায়: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টেরল জমতে শুরু করে। শরীরে কোলেস্টেররের মাত্রা বেড়ে গেলে হৃদরোগসহ নানা শারীরিক জটিলতা তৈরি হতে পারে। তাই প্রতিদিন যদি বাদাম খান, তাহলে শরীর থেকে ক্ষতি কোলেস্টেরল বের হয়ে যাবে।

শর্করা নিয়ন্ত্রণ করে: শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে ম্যাগনেসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি কি জানেন, কাঁচা বাদামে রয়েছে সর্বোৎকৃষ্ট ম্যাগনেসিয়াম। যা শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

কাঁচা নাকি ভাজা, যে বাদাম বেশি উপকারী:
গবেষকরা বলছেন, দু’ধরনের বাদামেই মিলেবে উপকারিতা। কাঁচা বাদামে অনেক সময় ব্যাকটেরিয়া থাকে যেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার বাদাম ভাজার পর তা থেকে কিছু পুষ্টি কমে যায় বা হারিয়ে যায়।

পুষ্টিবিদরা বলছেন, কাঁচা বাদাম পরিষ্কার করে হালকা তাপে ভেজে নিলেই সব ক্ষতিকর উপাদান দূর হয়ে যায়। কিন্তু অতিরিক্ত লবণ, চিনি কিংবা তেল দিয়ে বাদাম ভেজে খেলেও পুষ্টিগুণ কমে যায়।

পরামর্শ
বাদাম পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাদ্য উপাদান। কিন্তু অতিরিক্ত বাদাম খেলে রক্তচাপ ও অ্যাসিডিটি বেড়ে যেতে পারে। এছাড়া যাদের শরীরে ইউরিক এসিড বেড়ে যাওয়ার প্রবণতা রয়েছে, তারা পরিমিত বাদাম খেতে পারেন।

তথ্যসূত্র: হেলথ লাইন, জি নিউজ, আনন্দবাজর ও উইকিপিডিয়া

 

এবি/এসএন

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা গুজব : শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা গুজব : শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষামন্ত্রী দীপু মনির বরাত দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনির্দিষ্টকালের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান

‘বাবা-মেয়ের মোহনীয় ক্ষণ’

‘বাবা-মেয়ের মোহনীয় ক্ষণ’

নিজের হাতে লাগানো ধানের ভাত মুখে তোলার ফাঁকে ফাঁকে মেয়ে

কালেরকণ্ঠের যুগপূর্তিতে ‘আমরাই বাংলাদেশ’ সম্পাদকের শুভেচ্ছা

কালেরকণ্ঠের যুগপূর্তিতে ‘আমরাই বাংলাদেশ’ সম্পাদকের শুভেচ্ছা

দেশের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম কালেরকণ্ঠের যুগপূর্তি উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন জনপ্রিয় নতুন