• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উদ্ভিজ আমিষের অন্যতম উৎস ‘কাঠবাদাম’

উদ্ভিজ আমিষের অন্যতম উৎস ‘কাঠবাদাম’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

উদ্ভিজ আমিষের অন্যতম উৎস ‘কাঠবাদাম’। পিঠা, পায়েশ তৈরিতেও এই বাদাম ব্যবহার করা হয়। এটি বাজারে কিনতে পাওয়া যায়, তবে তা শুকনো। গ্রামে-গঞ্জে এখনো কাঠবাদাম গাছ দেখতে পাওয়া যায়। পুষ্টিবিদরা বলছেন, রুপচর্চা ও সুস্বাস্থ্যের জন্য কাঠবাদাম দারুন এক উপাদান।

প্রিয় পাঠক, দেখে নেয়া যাক কী আছে কাঠবাদামে-

পরিচয় : কাঠবাদামের বৈজ্ঞানিক নাম Terminalia Catappa। এটি একটি বৃহদাকৃতির গাছের ফলের বীজ। বীজের নাম অনুযায়ী এই গাছকে কাঠবাদাম গাছ ডাকা হয়। এটি নিরক্ষীয় অঞ্চলে জন্মানো লেডউড জাতীয় Combretaceae পরিবারের একটি বৃক্ষ। এ গাছের রসালো ফলের অভ্যন্তরে ৩-৪ সেন্টিমিটার দীর্ঘ কয়েকটি বীজ থাকে, যা পরিপক্ব ফল থেকে বের করে নিয়ে সরাসরি বা ভেজে খাওয়া হয়। এই বিচিগুলিই কাঠবাদাম নমে পরিচিত। বিচিগুলো বাদামের গন্ধ যুক্ত। কাঠবাদাম সারা বিশ্বে ভারতীয় বাদাম নামেও পরিচিত।

পুষ্টিগুণ : হেলথ লাইন, বিডি হেলথ, আনন্দবাজার ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে পুষ্টিবিদরা বলেছেন, কাঠবাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ই, ফাইবার, সেলেনিয়াম, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম ইত্যাদি। যুক্তরাষ্ট্রের একদল গবেষক জানিয়েছেন, চুল ও ত্বকের স্বাস্থ্য সুরক্ষায় কাঠবাদাম সবচেয়ে বেশি কার্যকরী।

উপকারিতা : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস, হেলথ লাইন (ইউএসএ), বিডি হেলথ, আনন্দবাজার ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, কাঠবাদাম-

হাড় গঠন করে : কাঠবাদামে থাকা প্রোটিন, ফসফরাস ও ক্যালসিয়াম শরীরে হাড়ের গঠন মজবুত। পাশাপাশি হাড়ের ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। নিয়মিত এটি খেলে হাড়ের ক্ষতি এড়ানো সম্ভব।

যৌনশক্তি বৃদ্ধি পায় : গবেষনায় দেখা গেছে, যাদের যৌন আকাঙ্খা কম, তাদের যৌনশক্তিও কম। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন কাঠবাদাম।

মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পায় : যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলেছেন, কাঠবাদামে এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে, যা মানুষের মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে। মস্তিষ্ক গঠনে বিশেষ ভূমিকা রাখে বাদাম।

ক্যান্সারের ঝুঁকি কমায় : কাঠবাদামে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি সাধারণ রোগ ও সংক্রমণ থেকে সুরক্ষিত রাখে।

ত্বক সুন্দর করে : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বক মলিন হতে থাকে। মুখে বলিরেখা স্পষ্ট হতে থাকে। কিন্তু নিয়মিত কাঠবাদাম খেলে ত্বকের দাগ ও বলিরেখা দূর হয়। ত্বক উজ্জ্বল হয়।

হৃদরোগের ঝুঁকি কমায় : শরীরে জমে থাকা ক্ষতিকর কোলেস্টেরল নষ্ট করে দেয় কাঠবাদাম। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

ওজন নিয়ন্ত্রণ করে : যারা ওজন কমানোর জন্য ডায়েট করছেন, কাঠবাদাম তাদের জন্য হতে দারুণ এক টোটকা। এই বাদাম খেলে ক্ষুধা কমে যায়।

চুলের স্বাস্থ্য উন্নত করে : চুল পড়া, চুলের আগা ফাটা, মাথার খুশকী রোধে কাঠবাদাম দারুণ কার্যকরী। এছাড়া চুলের কালো রঙ ফিরিয়ে আনতেও এটি ব্যাপক কাজ করে। সেই সাথে কাঠবাদাম নতুন চুল গজাতে সহায়তা করে।

সতর্কতা : যাদের কাজুবাদাম, কাঠবাদাম বা অন্যান্য বাদামে অ্যালার্জি আছে তারা বাদামজাতীয় তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন। অতিরিক্ত বাদাম জাতীয় খাবার খেলে রক্তচাপ ও অ্যাসিডিটি বেড়ে যেতে পারে। এছাড়া যাদের শরীরে ইউরিক এসিড বেড়ে যাওয়ার প্রবণতা রয়েছে, তারা এই খাবারগুলো এড়িয়ে চলুন।

তথ্যসূত্র : আনন্দবাজার, হেলথ লাইন, বিডি হেলথ ও উইকিপিডিয়া

 

এবি/এসএন/আরএ

০২ ডিসেম্বর ২০২১, ০৭:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।