• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সমুদ্রতলের মজার তথ্য

সমুদ্রতলের মজার তথ্য

ফিচার ডেস্ক

পানির নীচের জগতটা আমাদের অনেকের কাছেই অজানা। এই জগতে বাস করে বিচিত্র সব প্রাণী। পুরো বিশ্বকে ঘিরে রেখেছে ৫টি মহাসাগর। মহাসাগরের খুব সামান্য আমরা জানি। সেখান থেকেই কিছু তথ্য এখানে দেয়া হল।

১. ভূপৃষ্ঠের ৭০.৯% পানি। ফলে এটা স্পষ্ট যে এই সামুদ্রিক পরিবেশ পৃথিবীর জন্য কতটা গুরুত্বপূর্ণ। যার সম্পর্কে অনেক কিছু এখনও অজানা। পৃথিবীতে যত প্রাণী আছে তার ৯৪ শতাংশই জলজ।

২. এখন পর্যন্ত সমুদ্রের কেবল ৫ শতাংশই জানা গেছে। তবে গবেষনার মাধ্যমে আমরা প্রতিনিয়ত মহাসাগর সম্পর্কে নতুন তথ্য পাচ্ছি। বিশ্বে ২৪০,৪৭০ টি নিবন্ধিত সামুদ্রিক প্রজাতি রয়েছে। যা সমুদ্র তলদেশের ছোট একটি অংশ।

৩. বিশ্বের সব চেয়ে লম্বা পর্বতমালা পানির নীচে রয়েছে। যাকে মধ্য সমুদ্রের সেতুবন্ধ বলে।মধ্য মহাসাগরীয় রিজ সিস্টেমটি পৃথিবীর দীর্ঘতম পর্বতশ্রেণী যা প্রায় 65,000 কিলোমিটার (40,000 মাইল)।

৪ . সমুদ্রের তলদেশে এমন অনেক ঐতিহাসিক নিদর্শন বা শৈল্পিক জিনিস পাওয়া যায় যা পৃথিবীর যে কোন জাদুঘরের চেয়ে অনেক বেশি। এছাড়া সম্প্রতি পানির নিচেও জাদুঘর তৈরী করা হচ্ছে যার মধ্যে ভুমধ্যসাগরের ব্রোঞ্জ মূর্তি, ক্রাইস্ট অফ অ্যাবিস উল্লেখযোগ্য।

৫. পৃথিবীর ৭০ শতাংশ অক্সিজেন সাগরের মাধ্যমে উৎপন্ন হয়।

৬. মহাসাগরের নিচেও আছে হ্রদ, বিশালাকার নদী। সমুদ্রের পানি যখন লবণের ঘন স্তরের মধ্য দিয়ে প্রবাহিত হয়, তখন লবণ দ্রবীভূত হয় এবং সমুদ্রের তলদেশে নিম্নচাপ তৈরি করে। এভাবেই সৃষ্টি হয় জলাশয়ের। এই ডুবো জলাশয় এবং নদী কয়েক মাইল পর্যন্ত লম্বা হতে পারে।

৭. শুধু পৃথিবীর অধিকাংশ অংশ নয়, যুক্তরাষ্ট্রের ৫০ শতাংশ রয়েছে সমুদ্র তলদেশে।

৮. পৃথিবীর সব চেয়ে বড় মহাসাগর প্রশান্ত মসাগর। যেখানে ২৫০০০ দ্বীপ রয়েছে। বিশ্বের আর আর কোন মহাসাগরে এতগুলো দ্বীপ নেই।

 

টাইমস/এসজে

 

২১ জুলাই ২০২১, ০১:২০এএম, ঢাকা-বাংলাদেশ।