• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রসায়নে নোবেল পেলেন জার্মানী-যুক্তরাজ্যের দুই বিজ্ঞানী

রসায়নে নোবেল পেলেন জার্মানী-যুক্তরাজ্যের দুই বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক

চলতি বছর রসায়নে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন বেঞ্জামিন লিস্ট ও ডেভিড ডব্লিউ সি. ম্যাকমিলান নামের দুই রসায়নবিদ। বুধবার বিকাল ৩টা ৪৫ মিনিটের পর ২০২১-এ রসায়নে বিজয়ী হিসেবে দুজনের নাম ঘোষণা করে নোবেল কমিটি।

নোবেলজয়ী বেঞ্জামিন লিস্ট ১৯৬৮ সালে জার্মানির ফ্রাঙ্কফুর্টে জন্মগ্রহণ করেন। নোবেলজয়ী অপর বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি. ম্যাকমিলান একই বছর যুক্তরাজ্যের বেলশিলে জন্মগ্রহণ করেন।

অপ্রতিসম অর্গানোক্যাটালাইসিস বা জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য এই দুই বিজ্ঞানীকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। এ আবিষ্কার ওষুধ গবেষণায় বড় প্রভাব ফেলেছে। একই সঙ্গে দুই বিজ্ঞানীর গবেষণা রাসায়নিক প্রক্রিয়া বা উৎপাদন পদ্ধতিকে আরও পরিবেশবান্ধব করতে সহায়তা করেছে।

প্রসঙ্গত, ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রোনার রেখে মৃত্যুবরলণ করেন। তাঁর রেখে যাওয়া অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে বিশ্বের শীর্ষ মর্যাদাপূর্ণ ‘নোবেল পুরস্কার’ প্রবর্তন করে সুইডিশ সরকার। ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। পরে ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

 

এবি/এসএন

০৬ অক্টোবর ২০২১, ০৫:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।