• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পদার্থবিজ্ঞানে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক

এবছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন সাইকুরো মানাবে, ক্লাউস হাসেলম্যান এবং জর্জিও পারিসি। সাইকুরো মানাবে ১৯৩১ সালের ২১ সেপ্টেম্বর জাপানে জন্মগ্রহণ করেন। এছাড়া পদার্থবিজ্ঞানে অপর নোবেল জয়ী ক্লাউস হাসেলম্যান ১৯৩১ সালের ২৫ অক্টোবর জার্মানির হামবুর্গে ও জর্জিও প্যারিস ১৯৪৮ সালের ৪ আগস্ট ইতালি রোমে জন্ম গ্রহণ করেন।

মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটার দিকে নোবেল কমিটি চলতি বছরের পদার্থবিজ্ঞানে নোবেলজয়ী ত্রয়ীর নাম ঘোষণা করে।

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরবর্তনশীলতা পরিমাপ এবং বৈশ্বিক উষ্ণতার বিষয়টি নির্ভরযোগ্যভাবে অনুমানের জন্য সাইকুরো মানাবে এবং ক্লাউস হাসেলম্যান নোবেল পুরস্কারের অর্ধেক পেয়েছেন। বাকি অর্ধেক পেয়েছেন জর্জিও পারিসি। তিনি কৃতিত্ব দেখিয়েছেন পারমাণবিক ও গ্রহীয় পরিসরে ভৌত ব্যবস্থা বা ফিজিক্যাল সিস্টেমের বিশৃঙ্খলা ও ফ্লাকচুয়েশন পরস্পরের ওপর কী প্রভাব ফেলে তা আবিষ্কার করে।

প্রসঙ্গত, ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রোনার রেখে মৃত্যুবরলণ করেন। তাঁর রেখে যাওয়া অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে বিশে^র শীর্ষ মর্যাদাপূর্ণ ‘নোবেল পুরস্কার’ প্রবর্তন করে সুইডিশ সরকার। ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। পরে ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

 

এবি/এসএন

০৫ অক্টোবর ২০২১, ০৫:১৩পিএম, ঢাকা-বাংলাদেশ।