• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আখের রসে শীতল পুষ্টি

আখের রসে শীতল পুষ্টি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

আখের রস। দারুণ মিষ্টি পানীয়। সরাসরি আখ থেকে মাড়াই করার পর এই রস পাওয়া যায়। কোনো রকম রূপান্তর বা প্রক্রিয়াকরণ করা হয় না বলে এটি পুষ্টিগুণে অনন্য। স্বাদে মিষ্টি হলেও এটি নিরাপদ। আখ থেকেই চিনি তৈরি হয়। তাই অনেকেই মনে করেন, আখের রস খেলে ডায়াবেটিসসহ অন্যান্য রোগ বেড়ে যায়। গবেষকরা বলছেন, এটি একটি ভুল ধারণা। বরং আখের রস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুণ বাড়িয়ে দেয়।

প্রিয় পাঠক, আমাদের এই পর্বে আপনাদের জন্য আখের রসের গুণাগুণ ও পুষ্টি নিয়ে আলোচনা করা হয়েছে। পর্বটি সাজাতে আমরা ভারতীয় জনপ্রিয় সংবাদমাধ্যম জি নিউজ, আনন্দবাজার, বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়া থেকে তথ্য নেয়ার চেষ্টা করেছি। তাই আর দেরি নয়, চলুন দেখে নেয়া যাক কি আছে আখের রসে।

পরিচয়

আখ মূলত এক ধরণের ঘাঁস। যার রস মিষ্টি। এটি পৃথিবীর বহু দেশে পাওয়া যায়। নানা প্রজাতির আখ এখন সারা বিশ্বে রয়েছে। চিনির প্রধানতম কাঁচামাল এই আখ। এটি আমাদের দেশে চাষ হয়। আখের রস নানাভাবে খাওয়া যায়। আখের রস থেকে গুড় ও চিনি তৈরি হয় বেশি।

পুষ্টিগুণ

জি নিউজের নিবন্ধে বলা হয়েছে, আখে রয়েছে প্রচুর আঁশ, প্রোটিন, চর্বি, সুগার, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রনসহ নানা ধরণের খনিজ উপাদান। এছাড়া এতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট।

প্রতি ১০০ মিলি লিটার আখের রসে রয়েছে

ক্যালরি ২৪২ কিলোক্যালরি
প্রোটিন ০.১৬ গ্রাম
ফ্যাট ০.০৪ গ্রাম
আঁশ ০.৫৬ গ্রাম
সুগার ১২.৮৫ গ্রাম
পটাশিয়াম ১৫০ মিলিগ্রাম
সোডিয়াম ১.১৬ মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম ১৩.০৩ মিলিগ্রাম
ফসফরাস ২২.০৮ মিলিগ্রাম
থায়ামিন ০.০৩ মিলিগ্রাম এবং
রাইবোফ্লোবিন ০.০৪ মিলিগ্রাম।

উপকারিতা

পুষ্টিবিদ ও গবেষকদের বরাত দিয়ে উইকিপিডিয়া ও ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, আখের রস-

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : আখের রস দেহে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। ডায়াবেটিস থাকলেও আখের রস পান নিরাপদ। এটি চিনির চেয়ে বহুগুণ নিরাপদ।

লিভার ভালো রাখে : জন্ডিসের আক্রান্ত ব্যক্তিদের জন্য আখের রস হতে পারে দারুণ একটি প্রাকৃতিক ওষুধ। এটি লিভার সুস্থ রাখতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : এটি এমন এক পানীয়, যা খেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আখের রস বন্ধ্যাত্ব দূর করতেও কার্যকরী। গর্ভবতী মায়েদের জন্য আখের রস অত্যন্ত উপকারী।

ওজন কমায় : এতে রয়েছে প্রচুর আঁশ, ওজন কমাতে সহায়তা করে। এছাড়া আখের রস দেহে থাকা খারাপ কোলেস্টেরল বের করে দেয়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি হার্ট ভালো থাকে।

ত্বক সুস্থ রাখে : ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে নিয়মিত আখের রস পান করুন। এটি ত্বক উজ্জ্বল করে। কারণ আখের রসে রয়েছে আলফা হাইড্রক্সি অ্যাসিড, যা ত্বকের কুঁচকে যাওয়া রোধ করে। এছাড়া এতে থাকা অ্যাকনি মাথার খুসকি দূর করে।

ব্রণ দূর করে : আখের রসে রয়েছে উচ্চ মাত্রার সুক্রোজ, যা ক্ষত সারাতে সহায়তা করে। ফলে ব্রণ ও এ জাতীয় সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

হাড় মজবুত করে : আখের রসে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস ও পটাশিয়াম। এসব উপাদান হাড়ের গঠন ও হাড় মজবুত করতে সহায়তা করে।

সতর্কতা

যারা কিডনী রোগ ও টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত, তারা আখের রস খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

তথ্যসূত্র : জি নিউজ, উইকিপিডিয়া ও কৃষি তথ্য সার্ভিস (বিডি)

 

এবি/এসএন/আরএ

০৩ অক্টোবর ২০২১, ০৭:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।