• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

লন্ডন নিয়ে অজানা কিছু ভুল ধারণা

লন্ডন নিয়ে অজানা কিছু ভুল ধারণা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

মেগাসিটি লন্ডন। তথ্য প্রযুক্তিগত উৎকর্ষতা ও ইতিহাস ঐতিহ্যের অপার লীলাভূমি। এক সময় এই লন্ডন থেকেই সারা পৃথিবী শাসিত হয়েছে। লন্ডন গ্রেট ব্রিটেনের রাজধানী। এখনও প্রতিবছর লাখ লাখ পর্যটক এই শহর দেখতে আসে। অনেকেই বলে থাকে, পর্যটকদের তীর্থস্থান লন্ডন।

অত্যাধুনিক এই শহরটিতে সর্বাধুনিক সুযোগ সুবিধার পাশাপাশি রয়েছে ঐতিহাসিক স্থাপত্যশৈলীর দৃষ্টিনন্দন স্থাপনা। ভ্রমণপিপাসুরা সুময় সুযোগ পেলেই লন্ডনে ঘুরতে যান। অনেকের স্বপ্নের শহর এই লন্ডন। কিন্তু আপনি কী জানেন, এই লন্ডন নিয়ে আমাদের কিছু ভুল ধারণা রয়েছে? যে ভুলগুলোর পেছনের সত্য আমাদের অনেকেরই অজানা।

লন্ডনের বেশ কয়েকটি অজানা দিক নিয়ে আমাদের এই পর্ব সাজানো হয়েছে। লন্ডন সম্পর্কে এই অজানা ভুলগুলো সম্পর্কে চলুন জেনে নিই-

মেগাসিটির ধারণা: লন্ডন বিশ্বের অন্যতম একটি মেগাসিটি। আর মেগাসিটি মানেই আমাদের সামনে ভেসে আসে নিউইয়র্ক, বেইজিং, ওয়াশিংটন, মুম্বাই কিংবা দুবাইয়ের কথা। মেগাসিটি হওয়ার দৌড়ে নিউইয়র্ক, বেইজিং কিংবা দুবাইয়ের চেয়ে কোনও অংশেই পিছিয়ে নেই লন্ডন। কিন্তু তারপরও আপনি জেনে অবাক হবেন যে, লন্ডন বিশ্বের সবচেয়ে ছোট আয়তনের মেগাসিটি। লন্ডনের মতো এত অল্প আয়তনের মেগাসিটি বিশ্বে দ্বিতীয়টি নেই। কাজেই লন্ডন মানেই যে বিশাল শহর, এই ধারণাটি ভুল।

লন্ডন প্রাকৃতিক বন: লন্ডন মানেই অনেকেই মনে করেন, আধুনিক ভবনের এক বিশাল শহর। কিন্তু বাস্তবতা ভিন্ন। লন্ডন মোটেই ইট-পাথরের শহর নয়। বরং লন্ডনে এতো পরিমাণ গাছ-পালা ও সবুজ উদ্যান রয়েছে, যা লন্ডন সম্পর্কে আপনার ধারণায় ব্যাপক পরিবর্তন আনতে সক্ষম। লন্ডনকে অনেকেই সবুজ শহর বলে আখ্যা দিয়েছেন।

আন্ডারগ্রাউন্ড লন্ডন: আপনি কী জানেন, লন্ডনের ৫৬ শতাংশ মানুষ ভূগর্ভস্থ পথে বেশি যাতায়াত করে। তার মানে এটা নয় যে, লন্ডনে সড়ক যোগাযোগ নেই। লন্ডনে সড়ক যোগাযোগ অনেক উন্নত। তার পরও শহরটির অধিকাংশ মানুষ আন্ডারগ্রাউন্ড পথে চলাচল করে থাকেন। কাজেই এটা বলা যায় যে, লন্ডনের মতো এতো আন্ডারগ্রাউন্ড যোগাযোগ ব্যবস্থা অন্য কোনও দেশে নেই।

বিগ বেন: লন্ডনে প্রতিবছর লাখ লাখ পর্যটক ভ্রমণ করতে আসেন। আর লন্ডন ভ্রমণে ওয়েস্টমিনিস্টার ব্রিজের ওপর থেকে তোলা ছবি যেন সবার থাকা চাই-ই-চাই। তাই অধিকাংশ পর্যটক ওয়েস্টমিনিস্টার ব্রিজের ওপর থেকে ব্রিটেনের পার্লামেন্ট ভবন ও এলিজাবেথ টাওয়ারকে পেছনে নিয়ে ছবি তুলেন। এসব ছবির ক্যাপশনে প্রায় সবাই লিখেন-‘সেলফি উইথ বিগ বেন’। কিন্তু এটা পর্যটকদের মস্ত এক ভুল। কারণ এলিজাবেথ টাওয়ারে দৃশ্যমান ঘড়িটি ‘বিগ বেন’ নয়। বরং ওই টাওয়ারের ভেতরে রয়েছে ‘বিগ বেন’। যা কখনোই কারো ছবিতে উঠে আসেনি। তারপরও সবাই ছবির ক্যাপশনে যুগ যুগ ধরে একই ভুল করে আসছেন।

লন্ডনের বৃষ্ট্রিভ্রম: লন্ডনে অবস্থানকালে আপনি যদি বৃষ্টি দেখেন, তবে আপনি দৃষ্টিভ্রমে পড়বেন, নিশ্চিত। কারণ লন্ডনের আকাশে আপনি ভারি বৃষ্টি দেখলেও মূলত তা হালকা (টিপ-টিপ) বৃষ্টি। রোম, মিয়ামি কিংবা সিডনিতে যে ভারি বৃষ্টি হয়, তার তুলনায় লন্ডনের বৃষ্টি কয়েকগুণ হালকা। কিন্তু লন্ডনের এই বৃষ্টি আপনার চোকে ভ্রমের সৃষ্টি করবেই।

জনসংখ্যা : লন্ডন যে বিশাল একটি শহর, এতক্ষণে হয়তো আপনাদের সেই ভুল ভেঙেছে। কিন্তু আরেকটা ভুলের সঠিক তথ্য হয়তো এখনও আপনাদের অজানা। সেটা হলো জনসংখ্যা। আপনি জেনে অবাক হবেন যে, লন্ডনের প্রকৃত বাসিন্দা ৯ হাজার ১২৩ জন। এখন প্রশ্ন করতে পারেন, লন্ডনে যে লাখ লাখ লোক দেখা যায়, এরা তাহলে কারা? উত্তর সহজ, লন্ডনে যে লাখ লাখ লোককে আপনি দেখেন, তারা সবাই পর্যটক অথবা ইংল্যান্ডের অন্য শহরের বাসিন্দা।

লন্ডন নাকি মুম্বাই: লন্ডনে যদি আপনি প্রথমবার গিয়ে থাকেন, তাহলে আপনার মধ্যে একটা ঘোর কাজ করবে। সেটা হলো, আপনি লন্ডনেই এসেছেন, নাকি ভারতের মুম্বাইয়ে নেমেছেন? কারণ লন্ডনে এত বেশি ভারতীয় রেস্টুরেন্ট, যা আপনাকে মুম্বাই শহরের নামকেও হারিয়ে দেবে।

ক্যাজুয়াল ট্রাফিক : তথ্যপ্রযুক্তিসহ সকল ক্ষেত্রেই ইংল্যান্ড এগিয়েছে। কিন্তু দেশটির রাজধানী লন্ডন গত একশো বছরেও ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ঘটাতে পারেনি। এখনও লন্ডনের রাস্তায় ট্রাফিক জ্যামের কারণে গাড়ির গতি থাকে গড়ে ৭.৪ মাইল। কাজেই লন্ডনে গাড়িতে নয়, বরং হেটে চলাফেরা করাই উত্তম। যা আপনার সত্যিই হয়তো জানা ছিল না।

লন্ডনের রাস্তা: ইউরোপ আমেরিকাসহ বিশ্বের অধিকাংশ দেশের সড়কে আপনি চলাফেরা করেছেন। সড়কে চলতে গিয়ে কখনোই আপনাকে ডান বাম হিসেব রাখতে হয়নি। কিন্তু আপনি যদি লন্ডনে রাস্তায় গাড়ি নিয়ে নামেন, তাহলে আপনাকে ডান বাম মুখস্ত করেই নামতে হবে। কারণ লন্ডনের রাস্তায় আপনি কোনও ভাবেই ডান দিক দিয়ে গাড়ি চালাতে পারবেন না। লন্ডনের রাস্তায় আপনার গাড়ি চালানোর লেন হলো ‘বাম দিক’। আর এই বিষয়টি লন্ডন ভ্রমণের আগে আপনার অবশ্যই জানা উচিত।

আপনি কোন লন্ডনের গল্প এতক্ষণ পড়লেন : আচ্ছা, এতক্ষণ আপনি কোন লন্ডন সম্পর্কে জানলেন? সেটা কি আপনি নিশ্চিত? আরেকটু খোলাশা করে বলি, আপনি যদি এতক্ষণ ব্রিটেনের রাজধানী লন্ডন সম্পর্কে জানার জন্য এই লেখাটি পড়ে থাকেন, তাহলে আপনি ঠিক আছেন। কিন্তু আপনি যদি অন্য লন্ডনের গল্প মনে করে এই লেখাটা পড়েন, তাহলেও অবাক হওয়ার কিছু নেই। কারণ পৃথিবীতে মোট ১৪টি লন্ডন রয়েছে। যার ১০টি আমেরিকায়, ১টি কানাডায়, একটি দক্ষিণ আফ্রিকায় এবং অস্ট্রেলিয়ায় ১টি। এদের মধ্যে একটি লন্ডনই আমাদের আজকের আলোচ্য বিষয়, যেটি ব্রিটেনের রাজধানী।

আর হ্যা, আপনি লন্ডনে যেতে চাইলে টিকিট নেয়ার সময় অবশ্যই কোন লন্ডনে যেতে চান সেটা নিশ্চিত করবেন। আপনি যদি ব্রিটেনের রাজধানী লন্ডন না বলেন, তাহলে আপনাকে অন্য কোন লন্ডনেও চলে যেতে হতে পারে।

 

এবি/এসএন

১৯ জুলাই ২০২১, ০৫:৩১পিএম, ঢাকা-বাংলাদেশ।