• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গুণে ভরা ইসবগুলের কারিশমা

গুণে ভরা ইসবগুলের কারিশমা

ফিচার ডেস্ক

কোষ্ঠকাঠিন্য ও পেটের পীড়া দূর করতে আমরা হরহামেশা ভরসা করে থাকি ইসবগুল ভুসির ওপর। আসলেই এটি খুবই উপকারী। মিহি দানার ইসবগুল যুগ যুগ ধরে সরবত বা পানীয়ের সঙ্গে মিশিয়ে খাওয়ার প্রচলন রয়েছে। এটি অত্যন্ত জনপ্রিয় একটি ভেষজ টোটকা। রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন গুণে ভরা ইসবগুলের রয়েছে আরও নানা অজানা গুণাগুণ।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক কী আছে ইসবগুলের ভুষিতে

পরিচয়

ইসুবগুল ‘গুল্ম’ জাতীয় গাছ। এর ফুল ছোট ও এর পাপড়ি সূক্ষ্ম। ইসবগুলের বীজের খোসা আছে। ইসুবগুল গাছের উচ্চতা দেড়-দুই ফুট পর্যন্ত। এটির বীজ দেখতে অনেকটা নৌকার মতো। ইসবগুলের বৈজ্ঞানিক নাম Plantago Ovate। ইংরেজিতে এটিকে Blond Plantain, Desert Indianwheat বা blond psyllium বলে।

পুষ্টিগুণ

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট নিউট্রিমিয়া ডট কমে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ইসবগুলের ভুসিতে রয়েছে প্রচুর আঁশ, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন বি, ভিটামিন এ, ম্যাগনেসিয়ামসহ নানা ধরণের খনিজ উপাদান। এগুলো মানবদেহের জন্য খুবই উপকারী।

উপকারিতা

উইকিপিডিয়া ও নিউট্রিমিয়া ডট কমে প্রকাশিত তথ্য বলছে, ইসবগুল খেলে

কোষ্ঠকাঠিন্য দূর হয় : নিয়মিত ইসবগুলের ভুসি সরবতের মতো পানিতে মিশিয়ে পান করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। প্রতি রাতে এক গ্লাস পানিতে ইসবগুল ভিজিয়ে রাখুন, সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ওই পানি পান করুন। দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্য নিরাময় হবে।

পেটের সমস্যা নিরাময় : পাকস্থলী ঠান্ডা রাখতে ও হজম প্রক্রিয়া উন্নত করতে ইসবগুলের বিকল্প নেই। পেট ব্যথা উপশমেও এটি খুবই কার্যকরী। এতে রয়েছে এমন কিছু উপকারী উপাদান, যা পেটের ব্যথা ও জ্বালাপোড়া দূর করে।

আমাশয় দূর করে : যারা পুরনো আমাশয়ে ভুগছেন, তারা নিয়মিত ইসবগুলের ভুসি সরবত হিসেবে পান করতে পারেন।

ওজন কমায় : প্রতিবার খাওয়ার আধা ঘণ্টা আগে এক গ্লাস ইসবগুল মেশানো পানি পান করুন। এতে থাকা আঁশ আপনার ওজন কমাতে সহায়তা করবে।

হৃদরোগের ঝুঁকি কমায় : ইসবগুলের ভুসিতে রয়েছে হাইপোকোলেস্টেরলিক উপাদান। যা রক্তের খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায় এবং ভালো কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি করে। ফলে হৃদরোগ ঝুঁকি কমে।

ডাইরিয়া নিরাময় করে : ডাইরিয়া আক্রান্ত রোগীকে দ্রুত ইসবগুলের ভুসি খাওয়ান। এটি ডাইরিয়াজনিত পানিশূন্যতা পূরণ ও শারীরিক শক্তি ধরে রাখতে খুবই কার্যকরী।

পাইলস রোগের নিরাময় : অনেকেই কোষ্ঠকাঠিন্যের কারণে পাইলসে ভুগে থাকেন। তারা নিয়মিত ইসবগুলের ভুসি খেতে পারেন। এটি আপনাকে দারুণ সহায়তা করবে।

যৌন শক্তি বৃদ্ধি করে : চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত এক গ্লাস ইসবগুলের ভুসি মেশানো সরবত বা পানীয় পান করলে যৌন শক্তি বৃদ্ধি পায়।

তথ্যসূত্র : উইকিপিডিয়া, নিউট্রো মিয়া ডট কম ও এই সময় (কলকাতা)

 

এবি/এসএন/আনএ

২৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।