• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গুণে ভরা বেগুনের উপকারিতা

গুণে ভরা বেগুনের উপকারিতা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বেগুন। অতি সাধারণ ও সহজলোভ্য একটি সবজি। আমাদের দেশে নানা জাতের, নানা রঙের বেগুন পাওয়া যায়। এটি মূলত শীতকালীন সবজি। তবে দেশের চাষপদ্ধতি উন্নতি এবং সহনশীল জাত উদ্ভাবনের কারণে এটি এখন সারা বছর আবাদ হয়। বেগুন শুধু সবজি হিসেবেই জনপ্রিয় নয়, এটি ভর্তা, ভাজি ও বেগুনী ভাজা হিসেবে তুমুল জনপ্রিয়। বাঙালির রান্নায় ও খাদ্য তালিকায় বেগুনের দখল বহু পুরনো।

প্রিয় পাঠক, আমরা আপনাদের জন্য বেগুনের কিছু পুষ্টিগুণ ও ভেষজ গুণাগুণ প্রকাশ করা চেষ্টা করেছি। চলুন দেখে নেয়া যাক, কী আছে বেগুনে

পরিচয়

বেগুন এক প্রকারের ফল, যা সবজি। অনেকেই ধারণা করেন, এই উদ্ভিদের প্রজাতিগুলোর উদ্ভব ভারতে। কারণ এটি ভারতীয় উপমহাদেশেই বেশি পাওয়া যায়। বিশ্বের অন্যান্য অঞ্চলে বেগুনে তেমন পাওয়া যায় না। তবে গবেষকদের একটি অংশ মনে করেন, আফ্রিকাতেও হতে পারে বেগুনের উৎপত্তি।

বেগুনের ফুল সাদা, হালকা খয়েরি ও গোলাপী রঙের হয়ে থাকে। এছাড়া বেগুনের আকৃতিও ভিন্ন। জাত ভেদে এটি লম্বা, গোলাকার ও লম্বাটে গোলাকারও হয়ে থাকে।

পুষ্টিগুণ

কলকাতার জনপ্রিয় ম্যাগাজিন ‘এই সময়’-এ প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, বেগুনে রয়েছে প্রচুর ভিটামিন বি, ভিটামিন-সি, ক্যালরি, শর্করা, চর্বি, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, জিংকসহ নানা খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম বেগুনে রয়েছে

ক্যালরি ২৫ কিলোক্যালরি
শর্করা ৫.৮৮ গ্রাম
চিনি ৩.৫৩ গ্রাম
আঁশ ৩ গ্রাম
চর্বি ০.১৮ গ্রাম
আমিষ ০.৯৮ গ্রাম
থায়ামিন ০.০৩৯ মিলিগ্রাম
রিবোফ্লেভিন ০.০৩৭ মিলিগ্রাম
নিয়াসিন ০.৬৪৯ মিলিগ্রাম
প্যানটোথেনিক অ্যাসিড ০.২৮১ মিলিগ্রাম
ভিটামিন বি৬ ০.০৮৪ মিলিগ্রাম
ফোলেট ২২ আইইউ
ভিটামিন সি ২.২ মিলিগ্রাম
ভিটামিন ই ০.৩ মিলিগ্রাম
ভিটামিন কে ৩.৫ আইইউ
ক্যালসিয়াম ৯ মিলিগ্রাম
আয়রন ০.২৩ মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম ১৪ মিলিগ্রাম
ম্যাংগানিজ ০.২৩২ মিলিগ্রাম
ফসফরাস ২৪ মিলিগ্রাম
পটাশিয়াম ২২৯ মিলিগ্রাম এবং
জিংক ০.১৬ মিলিগ্রাম।

উপকারিতা

বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও কলকাতার ম্যাগাজিন ‘এই সময়’-এর নিবন্ধে বলা হয়েছে, বেগুন

দৃষ্টিশক্তি উন্নত করে : বেগুনে রয়েছে প্রচুর ভিটামিন এ। যা চোখের স্বাস্থ্য সুরক্ষায় খুবই কার্যকরী। বেগুন চোখের যত্ন ও চোখের ত্বক উন্নত করে।

কোলেস্টেরল কমায় : রক্তে থাকা অতিরিক্ত কোলেস্টেরল বের করে দিতে বেগুনের জুড়ি নেই। বেগুন ভাজি অথবা ভর্তা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

ওজন নিয়ন্ত্রণে রাখে : বেগুনে রয়েছে স্বল্পমাত্রার ক্যালরি, যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এছাড়া এতে রয়েছে প্রচুর আঁশ ও জলীয় অংশ। যা ওজন কমায়।

ঘুমের সমস্যা দূর করে : যারা ইনসমনিয়া বা ঘুমের সমস্যায় ভুগছেন, তারা বেগুন খেতে পারেন। এতে থাকা উপাদান ঘুমের সমস্যা দূর করে।

ক্যান্সার প্রতিরোধ করে : বেগুন পাকস্থলী ও কোলন ক্যান্সার প্রতিরোধে কার্যকর। এছাড়া যে কোনো ধরণের ক্ষতস্থান সারাতেও এটি বেশ কার্যকরী।

তথ্যসূত্র : এই সময় (ম্যাগাজিন,কলকাতা), বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়া

 

এবি/এসএন/আরএ

২৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।