• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চার্লস ডারউইন

চার্লস ডারউইন

ফিচার ডেস্ক

চার্লস ডারউইন ছিলেন একাধারে বিজ্ঞানী, চিকিৎসক, উদ্ভাবক, লেখক, অনুবাদক। তিনিই সর্বপ্রথম অনুধাবন করেন যে সকল প্রকার প্রজাতিই কিছু সাধারণ পূর্বপুরুষ হতে উদ্ভূত হয়েছে এবং তার এ পর্যবেক্ষণটি সাক্ষ্য-প্রমাণ দিয়ে প্রতিষ্ঠা করেন।

১৮০৯, ১২ই ফেব্রুয়ারি: ইংল্যান্ডে বৈজ্ঞানিক চার্লস ডারউইনের জন্ম হয়।

১৮২৫: ডারউইন গ্রীষ্মকালীন একজন শিক্ষানবিশ ডাক্তার হিসাবে তাঁর পিতাকে শ্রপশায়ারের দরিদ্রদের চিকিৎসা সেবা দিতে সাহায্য করেছিলেন।

১৮২৫ অক্টোবর: তার ভাই ইরাসমাসের সাথে এডিনবার্গ মেডিকেল স্কুলে যাওয়ার আগে পর্যন্ত তিনি চিকিৎসা সেবা অব্যাহত রাখেন।

১৮২৮: ডারউইন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সম্মান-বিতরণী পরীক্ষায় অযোগ্য ছিল ফলে তিনি জানুয়ারী সাধারণ ডিগ্রী কোর্সে যোগদান করেন।

১৮৩১ জানুয়ারিত: তাঁর চূড়ান্ত পরীক্ষায় ডারউইন খুব ভাল করেছিলেন, সাধারণ ডিগ্রির জন্য ১৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে দশম হন।

১৮৩১: প্রাকৃতিক দর্শন নিয়ে স্টাডি অফ প্রিলিমিনারি ডিসকোর্স পড়েছিলেন যা প্রাকৃতিক দর্শনের সর্বোচ্চ লক্ষ্যকে পর্যবেক্ষণের ভিত্তিতে বোঝার জন্য ব্যাখ্যা করেছিল।

১৮৩১: ২২ বছর বয়সে চার্লস ডারউইন এইচএমএস বিগল নামের এক জাহাজে চড়ে বিশ্বভ্রমণে বের হন। পাঁচ বছরব্যাপী এই সমুদ্র ভ্রমণে ডারউইন প্রকৃতি ও বিভিন্ন প্রাণী পর্যবেক্ষণ করে তার নমুনা সংগ্রহ করেন।

১৮৩৬, ২ অক্টোবর: ফলমাউথ বন্দরে ফিরে আসে বিগলে। বিগলে জাহাজের অভিযানের উদ্দেশ্য ছিল দক্ষিণ আমেরিকার উপকূলভাগের মানচিত্র তৈরির কাজে সাহায্য করা, সেই সঙ্গে সঠিকভাবে দ্রাঘিমারেখা নির্ধারণ করা।

১৮৩৭, ১ নভেম্বর: ডারউইন মাটি গঠনে কেচোর ভূমিকার উপর জিওলজিক্যাল সোসাইটিতে তত্ত্ব উপস্থাপন করেন।

১৮৫৯: ‘অন দ্য অরিজিনস অফ স্পিশিস’ গ্রন্থটি প্রকাশিত হয়৷ এই গ্রন্থে তিনি বিবর্তনবাদকে সংজ্ঞায়িত করতে গিয়ে বলেছেন, এটি এমন একটি প্রক্রিয়া যাতে কোনো প্রাণী ক্রমাগত অভিযোজনের ফলে আপন পরিবেশের জন্যে বিশেষায়িত হতে হতে এক সময় নতুন একটি প্রাণীতে রূপান্তরিত হয়।

১৮৭১: সব প্রজাতিই পূর্বপুরুষ থেকে উদ্ভূত হয়েছে, যা বিজ্ঞানীদের মধ্যে ডারউইনই সর্বপ্রথম উপলব্ধি করেন। তিনি লেখেন ‘দ্য ডিসেন্ট অফ ম্যান অ্যান্ড সিলেকশন ইন রিলেশন টু সেক্স’৷ এ সময় তার ভাবনাগুলো বেশ সাড়া ফেলে এবং গ্রহণযোগ্যতা পায়।

১৮৮৩ ডিসেম্বর: ডারউইন ইংল্যান্ডে ফিরে আসার আগেই, তিনি ইতিমধ্যে বৈজ্ঞানিক সমাজে একজন খ্যাতিমান ব্যক্তি হয়েছিলেন কারণ নির্বাচিত প্রকৃতিবিদদের জন্য ডারউইনের ভূতাত্ত্বিক চিঠিপত্র প্রকাশ করে হেনস্লো তাঁর প্রাক্তন ছাত্রের খ্যাতি বর্ধন করেছিলেন।

১৮৮২, ১৯ এপ্রিল: চার্লস ডারউইন মৃত্যুবরণ করেন।

 

তথ্যসূত্র: উইকিপিডিয়া

এবি/এসজে

 

 

 

২৩ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।