• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জাপানের অজানা মজার কিছু তথ্য

জাপানের অজানা মজার কিছু তথ্য

ফিচার ডেস্ক

প্রশান্ত মহাসাগরের একদম পূর্ব কোণে ৬৮০০ টি দ্বীপ নিয়ে গড়ে ওঠা ছোট্ট একটি দেশ জাপান। বরাবরই দেশটি তার ঐতিহ্য ও সস্কৃতি দিয়ে পর্যটকদের আকর্ষন করে আসছে। অর্থনীতি এবং প্রযুক্তি কেন্দ্র হিসেবে জাপানের অবস্থান প্রথম সারির দিকে। হারাজুকুর ফ্যাশন , উদ্ভট খাবার ও সময় শিষ্টাচার এমন অনেক কিছুই আছে যা হয়ত অনেকেরি অজানা। আজ জাপানের তেমন কিছু তথ্য নিয়েই আলোচনা করব।

-বিশ্বের সবচেয়ে প্রাচীন ব্যবসায়ী প্রতিষ্ঠান কঙ্গো গুমি জাপানে অবস্থিত। যা প্রতিষ্ঠিত হয়েছিল ৫৭৮ খ্রিস্টাব্দে। এটি একটি ভবন নির্মাতা প্রতিষ্ঠান ছিল। বিশ্বের সবচেয়ে দীর্ঘসময় ধরে চালু থাকা এই প্রতিষ্ঠানটি ২০০৬ সালে বন্ধ হয়ে যায়।

-জনসংখ্যার দিক থেকে জাপানের অবস্থান ১১ তম। দেশটিতে প্রায় ১২৬ মিলিয়ন লোক বসবাস করে। তবে ২০১১ সাল থেকে তাদের জন্মহার লক্ষণীয়ভাবে হ্রাস পেয়েছে। সন্তান পালনে ব্যয়বহুলতা এবং ভাল চাকরী পাওয়ার সমস্যাই এর প্রধান কারন বলে মনে করেন অনেকেই।

-জাপানের মানুষের গড় আয়ু ৮৪ বছর। যা অন্যান্য যুক্তরাজ্যের চেয়ে ৩ বছর বেশি।

-পৃথিবীর অন্যান্য দেশের চেয়ে সবচেয়ে ভ্যান্ডিং মেশিন আছে জাপানে। যার সংখ্যা প্রায় ৫মিলিয়ন বা ৫০ লক্ষ। যাতে রামেন, বিভিন্ন রকম শেক, ছাতা, ফুলসহ নিত্য প্রয়োজনীয় প্রায় সব কিছুই পাওয়া যায়। পর্যটকদের কাছে এটি একটি অবাক করার মত বিষয়।

- জাপানিদের বিশ্বাস, দামি উপহার দিয়ে সম্পর্কের গভীরতা বা গুরুত্ব বেশি বোঝানো যায়৷ আর তাই দামী উপহার দেয়াই সেখানকার রীতি। উপহারের ক্ষেত্রে দামি ফল একটি বিশেষ ভুমিকা রাখে। আর জাপানে বেশি দামের কারনে তরমুজের জনপ্রিয়তা অনেক। সেখানে ক্রাউন মেলন নামের জাতটি বেশ পরিচিত। যার মুল্য ২০০ ডলার।

- বিশ্বের সব চেয়ে বড় মাছের বাজার জাপানের টোকিওতে। টোকিওর কেন্দ্রস্থলে অবস্থিত সুকিজি বাজার বড় বড় সামুদ্রিক মাছ বিশেষ করে টুনা মাছের জন্য বিখ্যাত। ২০১৮ সালে এ বাজারটি কৃত্রিম দ্বীপ তোয়োসুতে স্থানান্তরিত করেছে জাপান সরকার।

- বাসাসহি, জাপানের একটি জনপ্রিয় খাবার। এটি মূলত ঘোড়ার কাঁচা মাংস যা ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করা হয় সয়া সস, রসুন কিংবা ওয়াসাবির সাথে।
- জাপানের কোন বাড়িতে ঢুকতে হলে অবশ্যই জুতা খুলে ঢুকতে হবে। ঘরের প্রবেশ পথকে জেনকান সিগনাল বলে। যেখানে ফ্লোর একটু উচু করে তৈরী করা হয়। জুতা খোলার সময় জাপানীজরা এর সাহায্য নিয়ে থাকে।

- জাপানি সংস্কৃতির একটি বিশেষ অংশ রয়েছে যা রহস্যজনক, অত্যন্ত রক্ষিত গোপনীয়তা হিসাবে রয়ে গেছে। তা হল জাপানি গিশা। তাদের মেকআপ, বিস্তৃত চুলের স্টাইল, কিমনোস এবং চায়ের অন্তহীন কাপের আড়ালে লুকিয়ে থাকা এক জীবনযাপন যা বহু শতাব্দী ধরে ধারাবাহিক ছিল। আধুনিক জাপানি গিশা ঐতিহ্যে ও সংস্ক্রিতের প্রতি বিশ্বস্ত এবং সেগুলো কঠোরভাবে অনুসরণ করে।

- আমাদের পাশে যদি কেউ শব্দ করে খাবার খায় তাহলে আমরা খুব বিরক্ত হই , কিন্তু জাপানে কেউ যদি শব্দ করে খাবার খায় তখন মনে করা হয় সে তার খাবার উপভোগ করছে। আর যদি কেউ শব্দ করে খাবার না খায় তাহলে তারা ভাবে সেই খাবার তার পছন্দ হয়নি ।

- জাপান একটি দ্বীপময় দেশ যার ৮০ শতাংশ পাহাড়। শতকরা মাত্র ১০-১২ ভাগ চাষযোগ্য জায়গা। এসব পাহাড়ে প্রায় ১০০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে যা পুরো বিশ্বের ১০ শতাংশ। ট্রেকিং এর জন্য পর্বতারোহীদের কাছে মাউন্ট ফুজি একটি জনপ্রিয় স্থান। জাপানের রাজধানী টোকিও থেকে ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে হনশু দ্বীপে অবস্থিত। বিশ্বের সবচেয়ে সৌন্দর্যময় এই পর্বতশৃঙ্গের উচ্চতা ৩ হাজার ৭৭৬ মিটার (১২ হাজার ৩৮৯ ফুট)।

- জাপান ভূমিকম্প প্রবণ একটি দেশ। এতো বেশি ভূমিকম্প হবার কারণ পৃথিবীর কাঠামো মোটামুটি তিনটি ভাগে বিভক্ত। আর জাপানের অবস্থানের কারনে টেকটোনিক প্লেটগুলোর একটি অপরটির সাথে সংঘর্ষ হলে অথবা ধাক্কা লাগলে ভূমিকম্পের সৃষ্টি হয়। এই টেকটোনিক প্লেটগুলোকে 'রিং অব ফায়ার' বলে। বিশেষজ্ঞদের মতে, জাপান প্রশান্ত মহাসাগরীয় 'রিং অব ফায়ার' অঞ্চলে অবস্থিত।

 

টাইমস/এসজে

 

১৬ জুলাই ২০২১, ১১:২২এএম, ঢাকা-বাংলাদেশ।