• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সব রোগ হরণে সেরা হরিতকি

সব রোগ হরণে সেরা হরিতকি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুপ্রাচীন কাল থেকে ভেষজ চিকিৎসায় বহুল প্রচলিত উপাদানের মধ্যে হরিতকি অন্যতম। রোগ নিরাময়ে হরিতকি অত্যন্ত কার্যকরী একটি উপাদান। এটি নানাভাবে ব্যবহার করা যায়। আয়ুর্বেদ ও ভেষজ চিকিৎসকরা বলছেন, এটি সব রোগ হরণ করে, তাই এর নাম হরিতকি।

প্রিয় পাঠক স্বাস্থ্য টিপসের এই পর্বে চলুন দেখে নিই হরিতকির উপকারিতা ও গুণাগুণ-

পরিচয়

হরিতকির ইংরেজি নাম black বা chebulic myrobalan। এটি এক ধরণের ভেষজ উদ্ভিদ। এর আদি উৎপত্তি ভারতে। এছাড়া এটি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে পাওয়া যায়।

উপাদান

হরিতকি নিয়ে প্রকাশিত একটি নিবন্ধে বিশিষ্ট গবেষক ও আয়ুর্বেদ বিশেষজ্ঞ ড. তপন কুমার দে বলেছেন, হরিতকির বৈজ্ঞানিক নাম টের্মিনেলিয়া চেব্যুলা (Terminalia chebula)। এতে রয়েছে অ্যামাইনো এসিড, বিটা সাইটোস্টেবল, ট্যানিন, ফ্রুকটোজ, ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন এ, ফসফরাস, পটাশিয়ামসহ নানা উপাদান।

উপকারিতা

আয়ুর্বেদ চিকিৎসক ড. তপন কুমার দে তার লেখা নিবন্ধে বলেছেন, হরিতকি নানা রোগ নিরাময়ে সফলতা পেয়েছে। এটাকে বলা হয়, সর্বরোগের ওষুধ। যেমন এটি-

অর্শ রোগ নিরাময় করে : নিয়মিত ঘোলের সঙ্গে এক চামচ হরিতকি চূর্ণ মিশিয়ে খেলে অর্শ রোগ নিরাময় হয়।

রক্ত আমাশয় দূর করে : যারা দীর্ঘদিনের রক্ত আমাশয়ে ভুগছেন, তারা নিয়মিত আখের গুড়ের সঙ্গে হরিতকি গুঁড়া মিশিয়ে খেতে পারেন। এটি আপনার রক্ত আমাশয় দূর করবে।

চোখের সংক্রমণ নিরাময় : চোখের নানা সমস্যায় হরিতকির ব্যবহার বহুল প্রচলিত। বিশেষ করে চোখের সংক্রমণ বা প্রদাহ হলে হরিতকি ভেজানো পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। উপশম পাবেন।

পিত্ত রস স্বাভাবিক রাখে : যারা পিত্ত বেদনায় ভুগছেন, তারা নিয়মিত গাওয়া ঘী’র সঙ্গে হরিতকি গুঁড়া মিশিয়ে সেবন করুন। পিত্ত বেদনা উপশম হবে।

গলার স্বর ঠিক রাখে : ঠাণ্ডা বা যে কোনো কারণে গলার স্বর ভেঙ্গে গেলে বা বসে গেলে মুথা ও হরিতকি চূর্ণ মধুর সঙ্গে মিশিয়ে সেবন করুন। গলার স্বরতন্ত্রী স্বাভাবিক হবে।

হৃদরোগের ঝুঁকি কমায় : এটি হৃদরোগের ঝুঁকি কমাতে ব্যাপক সহায়তা করে। কারণ এতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি। যা রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

জন্ডিস নিরাময় : জন্ডিসে আক্রান্ত রোগীদের জন্য হরিতকি যেন আশির্বাদ। এটি জন্ডিসের চিকিৎসায় সুপ্রাচীন কাল থেকে ব্যবহার হয়ে আসছে।

হজমশক্তি বাড়ায় : পেটের নানাবিধ সমস্যার কারণে হজমশক্তি হারিয়ে ফেলেছেন? আপনার জন্য হরিতকি হতে পারে মহৌষধ। হরিতকির ভেষজ গুণাগুণ ও আঁশ হজমশক্তি বৃদ্ধিতে ব্যাপক কাজ করে।

শ্বাসকষ্ট দূর করে : আপনি কী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভুগছেন? তাহলে এখন থেকে নিয়মিত হরিতকি হালকা গরম পানিতে মিশিয়ে চায়ের মতো পান করুন। বুকে কফ জমাসহ শ্বাসকষ্টজনিত সমস্যা নিরাময় হবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : হরিতিক গুঁড়ার সরবত দেহের কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায় সহজেই।

পরামর্শ

যারা কিডনী রোগ ও অন্যান্য জটিল রোগে ভুগছেন, তারা ওষুধ হিসেবে হরিতকি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

তথ্যসূত্র: উইকিপিডিয়া, সাস্থ্যবিডি ও কৃষি তথ্য সার্ভিস (বিডি)।

 

এবি/এসএন

০৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।