• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পুষ্টিগুণে তেলের রাজা সূর্যমুখীর তেল

পুষ্টিগুণে তেলের রাজা সূর্যমুখীর তেল

ফিচার ডেস্ক

সুর্যমুখী, এক প্রজাতির ফুল গাছ। সূর্য যেদিকে থাকে, এই ফুলের মুখও সেদিকেই ঘুরে যায়। সুর্যের সঙ্গে যেন এর এক নিবিড় সম্পর্ক। তাই তো এর নাম হয়েছে সূর্যমুখী। দেখতে ফুল হলেও সূর্যমুখীর বীজের রয়েছে অসাধারণ গুণাবলী। তেল হিসেবে সূর্যমুখী বীজের জনপ্রিয়তা আকাশচুম্বী।

প্রিয় পাঠক, সূর্যমুখী বীজ ও তেলের পুষ্টিগুণ নিয়ে আমাদের এই পর্বে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেয়ার চেষ্টা করেছি। চলুন এক নজরে দেখে নেয়া যাক-

পরিচয়

সূর্যমুখীর বীজ শরীরের নানা রোগ সারিয়ে তুলতে সাহায্য করে। ১৯৭৫ সাল থেকে সূর্যমুখী তেল জাতীয় ফসল হিসেবে বাংলাদেশে চাষাবাদ হচ্ছে। পৃথিবীর বিভিন্ন দেশে সূর্যমুখী তেলের ব্যাপক চাহিদা রয়েছে। রান্নায় ব্যবহৃত সাধারণ তেলের চেয়ে সূর্যমুখীর তেল বেশি স্বাস্থ্যকর ও উপকারী। বর্তমানে রাজশাহী, যশোর, কুষ্টিয়া, নাটোর, পাবনা, দিনাজপুর, গাজীপুর, টাংগাইলসহ দেশের বিভিন্ন জেলায় সূর্যমুখীর চাষ হচ্ছে। ঘী এর বিকল্প হিসেবে রান্নায় সূর্যমুখীর তেল বেশ জনপ্রিয়তা পেয়েছে।

পুষ্টিগুণ ও উপাদান

কলকাতার জনপ্রিয় ম্যাগাজিন ‘এই সময়’-এ প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে- সূর্যমুখী তেলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন ডি, ফ্যাট, প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, জিংক, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়ামসহ নানা পুষ্টিকর উপাদান।

উপকারিতা

ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে : সূর্যমুখী তেলে আছে ওমেগা ৯ ও ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড। রয়েছে অলিক অ্যাসিড। যা শতভাগ উপকারী ফ্যাট। এতে আরও আছে কার্বোহাইড্রেট প্রোটিন। যা ডায়াবেটিস রোগীদের জন্য হতে পারে দারুণ উপকারী এক তেল।

হাঁড় গঠন : সূর্যমুখীর তেলে রয়েছে প্রচুর প্রোটিন ও ক্যালসিয়াম, যা হাঁড় গঠনে খুবই কার্যকরী। হাঁড়ের দুর্বলতায় যারা ভুগছেন, তাদের জন্য সূর্যমুখীর তেল হতে পারে আদর্শ তেল।

হৃদরোগে ঝুঁকি কমায় : সূর্যমুখীর তেলে রয়েছে স্বল্পমাত্রার ফ্যাট। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

ওজন কমায় : এই তেল অন্যান্য সাধারণ তেলে মতো কোলেস্টেরলে ভরপুর নয়। তাই এটি আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে।

ক্যান্সারের ঝুঁকি কমায় : প্রোস্টেট ক্যান্সার ও স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করে সূর্যমুখীর তেল।

বাত ব্যথা ও আর্থ্রাইটিস নিরাময় করে : যারা দীর্ঘদিনের বাত ব্যথা ও আর্থ্রাইটিসে ভুগছেন, তারা এই তেল খেতে পারেন। এটি আপনার অসহনীয় যন্ত্রণা থেকে মুক্তি দিবে।

চুল পড়া রোধ ও খুশকি দূর করে : সূর্যমুখী তেলে রয়েছে ভিটামিন বি-৬, যা মাথার ত্বকের প্রদাহ দূর করে। ফলে চুল পড়া বন্ধ হয় এবং মাথার খুশকি নিরাময় করে।

স্নায়ুতন্ত্র স্বাভাবিক রাখে : এই তেলে রয়েছে পর্যাপ্ত ম্যাগনেসিয়াম, যা শরীরে অতিরিক্ত ক্যালসিয়ামের মাত্রা কমিয়ে স্নায়ুতন্ত্রকে স্বাভাবিক রাখে।

শক্তি বৃদ্ধি করে : সূর্যমুখী তেলে রয়েছে প্রচুর খাদ্যশক্তি। ফলে এটি আপনার দৈহিক শক্তি বৃদ্ধিতে ব্যাপক সহায়তা করবে।

তথ্যসূত্র: ম্যাগাজিন ‘এই সময়’, হেলথলাইন, আনন্দবাজার ও উইকিপিডিয়া

 

এবি/এসএন

০৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।