• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যেসব খাবারে কমবে শরীরের মেদ

যেসব খাবারে কমবে শরীরের মেদ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্থতার জন্য প্রয়োজন পরিমিত আহার, বিশ্রাম ও শরীরচর্চা। সুঠাম দেহ লাভ করতে হলেও জীবনযাপনে শৃঙ্খলা আনা জরুরি। পরিকল্পিত ও সুষম খাবার গ্রহণের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করলে দেহ মন উভয়ই ভালো থাকে। তবে অধিকাংশ মানুষই খাবার ও শরীরচর্চার বিষয়ে উদাসীন। যে কারণে অনেকেই মেদবহুল শরীর নিয়ে বিড়ম্বনায় পড়ছেন। অসুস্থতা যেন এসব মানুষের পিছু ছাড়েই না।

প্রিয় পাঠক, সুস্থ থাকার জন্য আমরা কত কিছুই না করি। বিশেষ করে দেহের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে আমরা কত রকম ব্যায়াম করি। ডায়েট চার্ট মেনে চলি। কিন্তু আপনারা কি জানেন, খাবার গ্রহণের মাধ্যমেও দেহের মেদ-চর্বি ঝরিয়ে ফেলা সম্ভব? হ্যা, সম্ভব। যেসব খাবারে মেদ কমবে তা নিয়েই আমাদের এই পর্ব।

যেসব খাবারে কমবে মেদ-চর্বি

জনপ্রিয় মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইন ও মেডিকেল নিউজ টুডে’তে প্রকাশিত পৃথক নিবন্ধে বলা হয়েছে, দেহের বাড়তি মেদ-চর্বি ঝরিয়ে ফেলতে সহায়তা করে প্রাকৃতিক বেশকিছু খাবার। এর মধ্যে অন্যতম-

গ্রিন টি: গ্রিন টি সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। দেহের অতিরিক্ত মেদ ঝরাতে গ্রিন টি’র কার্যকারিতা বহুল প্রমাণিত। যা একাধিক গবেষণায় উঠে এসেছে। হজমশক্তি বাড়াতেও গ্রিন টির জুড়ি মেলা ভার।

কচু শাক: এই শাকটি মূলত প্রচুর আয়রন সমৃদ্ধ। গবেষকরা বলছেন, আয়রনের অভাব হলে দেহে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। ফলে দেহের পরিপাকক্রিয়া কমে যায়। এজন্য আয়রনসমৃদ্ধ হওয়ায় কচু শাক খাওয়া যেতে পারে নিয়মিত। কচু শাক না পাওয়া গেলে প্রয়োজনে আয়রন ট্যাবলেটও খেতে পারেন। হজমক্রিয়া উন্নত হলে দেহের মেদ কমতে বাধ্য।

পানি: দিনে প্রচুর পানি পান করুন। পানি হজমক্রিয়ায় সহায়তা করে। পানির অভাবে হজমে বিঘ্ন হলে দেহে মেদ জমতে শুরু করে। ফলে ওজন বেড়ে যায়। তাই, প্রাপ্ত বয়স্কদের দিনে অন্তত ১০ থেকে ১২ গ্লাস বা তিন থেকে সাড়ে তিন লিটার পানি পান করা উচিত। পানি আমাদের দেহের ক্যালরি বার্ন করতে সহায়তা করে।

দুগ্ধজাতীয় খাবার খান: দ্রুত দেহের মেদ কমাতে চাইলে দুগ্ধজাতীয় খাবার খেতে পারেন। দুধে থাকা ক্যালসিয়াম দেহের ফ্যাট বার্ন করে। তবে দুধের সঙ্গে কোনো ভাবেই চিনি মেশানো চলবে না।

মাছ: খাদ্যতালিকায় নিয়মিত মাছ রাখুন। মাছ খেলে দেহে থাকা লেপটিন নামক হরমোন কমতে শুরু করে। এই হরমোন দেহে বেশি হয়ে গেলে দেহে মেদ জমে।

সকালের নাস্তা কেমন হবে

পুষ্টিবিদ ও গবেষকরা বলছেন, সকালের নাস্তার ওপর নির্ভর করে দিনটা কেমন কাটবে। অনেকেই মেদ ঝরাতে সকালের নাস্তা এড়িয়ে যান। গবেষণায় দেখা গেছে, যারা সকালের নাস্তা এড়িয়ে যান, তাদের দেহে মেদ জমার সম্ভাবনা ও হার সবচেয়ে বেশি।

তাই, সকালে নিয়মিত নাস্তা করুন। সকালের নাস্তা দেহে মেদ জমতে বাধা দেয়। সকালের নাস্তায় রাখুন প্রচুর প্রোটিন জাতীয় খাবার প্রতি বেলাতেই কিছু না কিছু খেতে হবে। এতে করে মেটাবোলিজমের হার বেড়ে যায়।

প্যাকেটজাত খাবার পরিহার করুন: স্টার্চ জাতীয় খাবার এড়িয়ে চলুন। রিফাইন্ড ময়দা, সাদা চাল, আলু এগুলো এড়িয়ে চলুন। ব্রাউন আটা খেতে পারেন। কার্বোহাইড্রেট বাদ দেয়া যাবে না। কার্বোহাইড্রেটের চাহিদা পূরণ করবেন শাকসবজি, ডাল, ব্রাউন আটা এগুলো থেকে।

দ্রুত মেদ কমানোর অন্যান্য উপায়

পুষ্টিবিদ ও স্বাস্থ্য গবেষকদের মতামতের সূত্রে একাধিক প্রসিদ্ধ জার্নালে দ্রুত মেদ কমাতে সহায়ক, এমন কয়েকটি উপায় উল্লেখ করা হয়েছে। এর মধ্যে রয়েছে-

⇒ হজমশক্তি বাড়িয়ে নিতে হবে। হজমশক্তি বাড়ানোর জন্য যা যা করা দরকার, সেটাই করতে হবে।

⇒ মানসিক বিষণ্নতা এড়িয়ে চলুন। স্ট্রেস কন্ডিশনে দেহে করটিসল নামক হরমোন বেড়ে যায়। ফলে ক্ষুধা বাড়ে এবং হজমশক্তি কমে যায়। তাই সবসময় হাসিখুশি থাকুন।

⇒ চিবিয়ে খাবার খান। প্রত্যেক বার খাবার মুখে দিয়ে অন্তত ২৫ থেকে ৩০ বার চিবিয়ে নিন। এতে হজমশক্তি বৃদ্ধি পায়।

⇒ সকালে খালি পেটে কাঁচা রসুনের কয়েকটি কোয়া খেয়ে নিন। এই অভ্যাসের ফলে দ্রুত আপনার ওজন কমবে। দূর হবে পেটের মেদ। কাঁচা রসুন শরীরের রক্তপ্রবাহ সাভাবিক ও উন্নত করে।

⇒ সকালে খালি পেটে এক গ্লাস কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করুন। এতে শরীরের হজমপ্রক্রিয়া ভালো থাকবে এবং শরীরে মেদ জমার প্রক্রিয়া ধীর হবে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন ও মেডিকেল নিউজ টুডে।

০৮ আগস্ট ২০২২, ০৮:১৩পিএম, ঢাকা-বাংলাদেশ।