• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিলুপ্ত প্রায় ডেউয়া ফলের অজানা গুণাগুণ

বিলুপ্ত প্রায় ডেউয়া ফলের অজানা গুণাগুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বর্ষাকালে গ্রামাঞ্চলে নানা রকম ফল পাওয়া যায়। এর মধ্যে অন্যতম ‘ডেউয়া’। বিলুপ্ত প্রায় ফলটি এখন খুব বেশি দেখা যায় না। তবে দেশের অনেক এলাকায় এখনো এটি পাওয়া যায়। টক-মিষ্টি স্বাদের ডেউয়া ফল আমাদের দেশে নানা নামেই পরিচিত।

এই ফল ডেহুয়া, ডাউয়া ও ডাহুয়া ফল নামেও পরিচিত। ফলটির বাণিজ্যিক চাষ এখনও শুরু হয়নি। পুষ্টিগুণে ডেউয়া ফল খুবই উপকারি। বর্ষা মৌসুমে গ্রামগঞ্জের হাট-বাজারসহ শহরের অলিতে গলিতেও ফলটি ভ্রাম্যমাণ দোকানে বিক্রি করা হয়। দামেও কম।

প্রিয় পাঠক, চলুন দেশের বিলুপ্ত প্রায় ডেউয়া ফলের অজানা পুষ্টিগুণ সম্পর্কে কিছু কথা জেনে নিই।

পরিচয়

ডেউয়া বা ঢেউয়া ফল মূলত এক ধরণের বন কাঁঠাল। এটি স্বাদে টক-মিষ্টি। সংস্কৃত ভাষায় এই ফলটির নাম ‘লকুচ’ এবং হিন্দিতে এই ফলকে বলা হয় ‘ডেহুয়া’। এটির বৈজ্ঞানিক নাম Artocarpus lacucha বা Artocarpus lakoocha Rox। ইংরেজিতে এই ফলের নাম Monkey jack বা Monkey jack fruit। এই ফলটি ভারতীয় উপমহাদেশের সর্বত্র এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে ভালো জন্মে।

ডেউয়া ফলের পুষ্টিগুণ

এই ফলটি ভিটামিন সি ও ক্যালসিয়ামে ভরপুর। এছাড়া এতে রয়েছে প্রোটিন, শর্করা, আয়রন, ভিটামিন বি, পটাসিয়াম ও ক্যালরি।

প্রতি ১০০ গ্রাম ডেউয়া ফলে রয়েছে
খনিজ ০.৮ গ্রাম
ক্যালরি ৬৬ কিলোক্যালরি
আমিষ-০.৭ গ্রাম
শর্করা ১৩.৩ গ্রাম
ক্যালসিয়াম ৫০ মিলিগ্রাম
আয়রন ০.৫ মিলিগ্রাম
ভিটামিন বি১ ০.০২ মিলিগ্রাম
ভিটামিন বি২ ০.১৫ মিলিগ্রাম
ভিটামিন সি ১৩৫ মিলিগ্রাম এবং
পটাশিয়াম ৩৪৮.৩৩ মিলিগ্রাম।

ডেউয়া ফলের উপকারিতা

হৃদরোগের ঝুঁকি কমায় : ডেউয়া ফলে রয়েছে পটাশিয়াম, যা রক্ত চলাচলে সহায়তা করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

ওজন কমায় : এই ফলের রস এক থেকে দেড় চামচ পানিতে মিশিয়ে একাধারে একমাস দিনে একবার পান করুন। আপনাদের দেহে জমে থাকা বাড়তি চর্বি ঝরে যাবে। ফলে আপনার ওজন কমতে শুরু করবে।

কোষ্ঠকাঠিন্য নিরাময়: যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তারা ডেউয়া ফল অথবা এই ফলের রস পান করতে পারেন। এই ফলের রসে থাকা ভিটামিন ও খনিজ উপাদান কোষ্ঠকাঠিন্য নিরাময়ে খুবই কার্যকরি।

অ্যাসিডিটি দূর করে : দীর্ঘদিনের অ্যাসিডিটিতে ভুগছেন যারা, তারা কয়েকদিন নিয়মিত ডেউয়া ফল খান। এতে আপনার পেটে জমে থাকা গ্যাস বের হয়ে যাবে।

ত্বকের স্বাস্থ্য সুরক্ষা : ত্বকের স্বাস্থ্য সুরক্ষা ও মুখের কালো দাগ দূর করতে ডেউয়া গাছের ছাল খুবই কার্যকরি। ডেউয়া গাছের ছালের গুঁড়া ত্বকের খসখসে ভাব দূর করে। ব্রণ নিরাময়েও ডেউয়া গাছের ছাল খুব উপকারি।

রূচিবর্ধক : কোনো খাবার খেতেই আপনাল ভালো লাগে না? অস্বস্তি ও খাবারের প্রতি অনীহা? মুখের হারিয়ে যাওয়া রুচি ফিরিয়ে আনতে ডেউয়ার রসের সঙ্গে সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে খেয়ে নিন। মুখের রুচি ফিরে আসবে। দুপুরের খাবার খাওয়ার আগে এটি অনুসরণ করলে বেশি উপকার পাবেন।

পেটের বায়ু দূর করে: গ্যাস্ট্রিকের কারণে অনেকের পেটেই বায়ু জমে যায়। এই অস্বস্তি থেকে নিরাময়ের জন্য দেড় চামচ ডেউয়ার রস আধা কাপ পানিতে চিনিসহ মিশিয়ে পান করুন। পেটে বায়ু বেরিয়ে যাবে।

বমি বমি ভাব দূর করতে : বমি বমি ভাব দূর করতে দূর করতে ডেউয়া ফল খুবই কার্যকরি।

দাঁত ও মাড়ি গঠন : ডেউয়া ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি, বি ও পর্যাপ্ত ক্যালসিয়াম। এসব উপাদান আমাদের দাঁত ও মাড়ি গঠনে ব্যাপক কার্যকরি। এছাড়া দাঁত ও হাড়ের ক্ষয়রোধেও ডেউয়া ফল সহায়তা করে।

তথ্যসূত্র : রিসার্চগেইট ডট নেট, হেলথবেনিফিটস টাইমস ডট কম ও উইকিপিডিয়া

 

এবি/এসএন

১৯ আগস্ট ২০২১, ০৫:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।