• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ডকুমেন্টারি স্ক্রিপ্ট : কি কেন কিভাবে

ডকুমেন্টারি স্ক্রিপ্ট : কি কেন কিভাবে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ডকুমেন্টারি ফিল্ম তৈরির জন্য স্ক্রিপ্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেশাদার ফিল্মমেকাররা নতুন করে ডকুমেন্টারি স্ক্রিপ্ট নিয়ে ভাবতে শুরু করেছে। বিশ্বের বিখ্যাত সব ফিল্ম নির্মাতারাও এ নিয়ে ভাবনায় আছেন। শর্ট ফিল্ম, ফিচার ফিল্মের এক নতুন সংমিশ্রন ডকুমেন্টারি ফিল্ম। ফিল্ম বা ভিডিওচিত্রের দখলেই যেতে চলেছে আগামী। গতানুগতিক উদ্দেশ্যহীন ভিডিওচিত্রগুলোর জনপ্রিয়তার স্থায়ীত্ব ক্ষণস্থায়ী। তবে সংকল্পিত ও পরিকল্পিত চিত্রনাট্যে ভর করে তৈরি হওয়া ডকুমেন্টারির জনপ্রিয়তা দীর্ঘস্থায়ী। আর এই ডকুমেন্টারি কেমন হবে তা আপনার স্ক্রিপ্টের গাঁথুনি দ্বারাই প্রভাবিত হবে।

বিখ্যাত ফিল্মমেকার ও পাঁচবারের ‘এমি অ্যাওয়ার্ড’ জয়ী ভিডিওচিত্র ও ডকুমেন্টারি নির্মাতা কেন বার্নস ডকুমেন্টারি স্ক্রিপ্ট নিয়ে দারুণ কিছু পরামর্শ দিয়েছেন। উদ্যোমী ও তরুণ নির্মাতাদের আকৃষ্ট করার মতো মি. কেন বার্নসের সেই পরামর্শগুলো জেনে নেয়া যেতে পারে।

ডকুমেন্টারি স্ক্রিপ্ট কি?

স্ক্রিপ্ট মূলত কোনো ভিডিওচিত্র বা ভিডিও ফিল্মের বর্ণনামূলক লিখিত ধরন। ভিডিওচিত্রে কি কি আলোচিত হয়েছে, কোন কোন বিষয় ভিডিওচিত্রে প্রাধান্য পাবে এবং ভিডিওচিত্রের উদ্দেশ্য সম্পর্কে স্ক্রিপ্টে বিস্তারিত বর্ণনা থাকে। এ ছাড়া ভিডিওচিত্র বা ডকুমেন্টারিতে অভিনীতি চরিত্রগুলোর ভূমিকা, কাজ, বিশেষ ফুটেজ এবং চূড়ান্ত ভিডিও ডকুমেন্টারির ধারাবর্ণনা থাকে স্ক্রিপ্টে।

কেন এবং কিভাবে স্ক্রিপ্ট করবেন

কেন এবং কি কিভাবে স্ক্রিপ্ট করবেন সে সম্পর্কে কেন বার্নস বেশ কয়েকটি কৌশল বাতলে দিয়েছেন। যে কৌশল ও নিয়ম মানার মধ্য দিয়ে আপনি হতে পারেন সফল ডকুমেন্টারি স্ক্রিপ্ট রাইটার। স্ক্রিপ্ট লেখার আগে এবং ডকুমেন্টারি স্ক্রিপ্ট করার ক্ষেতে-

ডকুমেন্টারির বর্ণনামূলক চাপ নির্ধারণ করুন

বিখ্যাত ভিডিও নির্মাতা কেন বার্নস বলছেন, ডকুমেন্টারি স্ক্রিপ্ট মূলত আপনার ভিডিও ডকুমেন্টারির লিখিত বর্ণনামূলক প্রকাশ। স্ক্রিপ্ট লেখা শুরু করার আগে বিষয়টিকে তত্ত্বের সাথে অধ্যয়ন করুন। নিবন্ধ, বই, ডকুমেন্টারি স্ক্রিপ্টিং টিউটোরিয়াল পড়ুন। ডকুমেন্টারির কোন অংশ আপনি ফোকাস করতে চান, ফিল্মের কোন অংশের চিত্রধারণ কেমন হবে তা নির্ধারণ করার জন্য স্ক্রিপ্ট গুরুত্বপূর্ণ। ভালো ডকুমেন্টারি তৈরি ক্ষেত্রে আপনাকে অবশ্যই ডকুমেন্টারির বর্ণনামূলক স্ক্রিপ্টে চাপ রাখতে হবে। স্ক্রিপ্টকে কোনোভাবেই ডকুমেন্টারির জন্য দুর্বল বা কম প্রয়োজনীয় হিসেবে উল্লেখ করা যাবে না।

প্রাথমিক খসড়া ব্যবহার করুন

স্ক্রিপ্ট লেখার আগে খসড়া করুন। আপনার স্ক্রিপ্ট কেমন হবে তা বারবার লিখুন। প্রয়োজনে কয়েকজনের সঙ্গে ব্যাপারটি নিয়ে কথা বলুন। যে স্থান বা বিষয়ের ওপর আপনি ভিডিও ডকুমেন্টারি করতে চান, সেই বিষয়ে সরেজমিন বা প্রত্যক্ষ অভিজ্ঞতা নেয়ার চেষ্টা করুন। নিজেই সবটুকু সরাসরি জানুন। ফিল্মের সংক্ষিপ্তসার, এর থিম এবং আদর্শিক দিকগুলোর সংক্ষিপ্তসার হিসাবে একটি দৃশ্যের অ্যাপ্লিকেশন স্ক্রিপ্টে লিখুন। এরপর স্ক্রিপ্ট লেখার আগে নিজে নিজে খসড়া করুন। অনেকগুলো খসড়া প্রস্তুত করার পর সবগুলো এক জায়গায় করে চূড়ান্ত স্ক্রিপ্ট পেতে পারেন।

আপনার গল্পের কার্যকর কারণ খুঁজুন

স্ক্রিপ্টে আপনার ডকুমেন্টারি বা ফিল্মের প্রকৃত উদ্দেশ্য জানান। স্ক্রিপ্টে গড়িমসি ভাব রাখবেন না। আপনি যে গল্পের ওপর ভিত্তি করে ডকুমেন্টারি করতে যাচ্ছেন, স্ক্রিপ্টে সেই বিষয়টি স্পষ্ট করে লিখুন। পাশাপাশি কেন আপনি ডকুমেন্টারিটি করতে যাচ্ছেন বা গল্পটি সাজাচ্ছেন, সেই বিষয়ে স্ক্রিপ্টে জোর দিন। কীভাবে এবং কোথায় চরিত্রগুলি চিত্রগ্রহণ করা হবে (সাক্ষাৎকার, পর্যবেক্ষণ, প্রতিবেদন ইত্যাদি) কী পরিস্থিতিতে এবং ইভেন্টে তারা প্রদর্শিত হবে তা লেখা উচিত। অবশ্যই, এটি বা সেই শুটিংটি কীভাবে চলবে তা আগেই জানা অসম্ভব, সুতরাং স্ক্রিপ্টে এটি কীভাবে আপনি দেখছেন তা লিখুন, যেমনটি এটি বলে মনে করা হচ্ছে।

ডকুমেন্টারি হতে হবে তথ্যবহুল

তথ্যই শক্তি। কেন বার্নস বলছেন, যার তথ্য যত সমৃদ্ধ, তার ডকুমেন্টারি বা ফিল্মের ভিত্তি ততটাই মজবুত। এটাই হয়তো বাস্তবতা। মানুষ তথ্য চায়, সঠিক ও নতুন নতুন তথ্য চায় মানুষ। কাজেই আপনার ডকুমেন্টারি বা ফিল্মে নতুন নতুন চমকপ্রদ তথ্য দেয়ার চেষ্টা করুন। তথ্যগুলো এমন হওয়া উচিত, যা সত্য ও উপকারী। আর তথ্যগুলোর একটি কাঠামো স্ক্রিপ্টে থাকা প্রয়োজন। তথ্যগুলো স্ক্রিপ্টে এমনভাবে সাজানো উচিত যা কঠিন সময়েও ডকুমেন্টারি বা ফিল্মের হারিয়ে যাওয়া ঠেকাবে। কারণ, আপনি যেটাই করুন না কেন, মানুষ বেনিফিসিয়ারি হতে চায়।

বর্ণনামূলক দৃষ্টিভঙ্গি ব্যবহার করুন

স্ক্রিপ্ট সবসময় বর্ণনামূলক করুন। ডকুমেন্টারি সংক্ষিপ্ত হতে পারে। কিন্তু স্ক্রিপ্ট সংক্ষিপ্ত হলে আপনার ডকুমেন্টারি ফিল্মের ব্যাপ্তি কম-বেশি করা কঠিন হতে পারে। কাজেই আপনি কি করছেন, কি করতে চাইছেন, কেন করতে চাইছেন তার বর্ণনামূলক ধারনা স্ক্রিপ্টে তুলে ধরুন।

শব্দ যেন পাথর না হয়

কেন বার্নস তার জার্নালে বলেছেন, স্ক্রিপ্টে ব্যবহৃত শব্দগুলো যেন সহজ ও সরল হয়। কঠিন ও দুর্বোধ্য শব্দের ব্যবহার পুরো ডকুমেন্টারি বা আপনার ফিল্মকেই কাঠখোট্টা করে দিতে পারে। শব্দ যত সহজ ও শ্রুতিমধুর হয়, ডকুমেন্টারি বা ফিল্মের স্ক্রিপ্টও তত সমৃদ্ধ হয়। স্ক্রিপ্টে ব্যবহৃত শব্দের সহজবোধ্য প্রকাশ আপনার স্ক্রিপ্ট ও ফিল্মের চিত্রপটই পাল্টে দিতে পারে।

যেখানে তথ্য ঘাটতি সেখানেই সতর্কতা

আপনার ডকুমেন্টারি বা ফিল্মের চিত্রে যেখানে যেখানে তথ্যঘাটতি আছে বলে আপনার মনে হবে, সেখানেই সতর্ক দৃষ্টি রাখুন। এই দৃষ্টিপাতের জন্য স্ক্রিপ্টে সতর্কতা জারি রাখুন। স্ক্রিপ্টের তথ্য সমৃদ্ধ রাখুন। ফিল্মের তথ্য ঘাটতি স্ক্রিপ্টের তথ্য দিয়ে পূর্ণ করুন। এটি সন্ধান করা সহজ নয় তবে এটি যদি পাওয়া যায় তবে সেটিই অর্ধেক সাফল্য। একটি অস্বাভাবিক শুরু বা শেষ, একটি উজ্জ্বল লেইটমোটিফ, একটি সমান্তরাল কাহিনী একটি সফল রচনার মূল চাবিকাঠি হতে পারে।

পরামর্শ

এই নিবন্ধটি আপনার কর্মের জন্য সরাসরি নির্দেশিকা হিসাবে ব্যবহার করবেন না। বরং এটি আপনার ডকুমেন্টারির জন্য একটি স্ক্রিপ্ট লেখার কাজকে সহজ করে দেবে। সব চেয়ে ভালো হয়, যদি আপনি স্ক্রিপ্টিং কোর্স (আরও ভাল, স্ক্রিপ্ট রাইটিং বিভাগে যান) শেষ করেন। তাহলে আপনিই হয়তো বিশেষ স্ক্রিপ্ট লেখার জন্য উপযুক্ত হতে পারবেন।

২৯ জুন ২০২২, ০৩:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।