• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

অ্যাডলফ হিটলার

অ্যাডলফ হিটলার

ফিচার ডেস্ক

অ্যাডলফ হিটলার একজন অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ। যিনি ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব দিয়েছিলেন। পুরো ইউরোপের প্রায় ৬০ লাখ ইহুদি ধর্মাবলম্বী মানুষকে হত্যা করা হয় শুধু তারই নির্দেশে। হিটলারের কারণেই সংঘটিত হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ।

১৮৮৯, ২০শে এপ্রিল, অস্ট্রিয়ায় জন্ম নেন অ্যাডলফ হিটলার।

১৯১৩ সালে মিউনিখে চলে যান।

১৯১৪ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রীয় সামরিক বাহিনীতে ভর্তি হওয়ার চেষ্টা করেন। স্বাস্থ্যগত কারণে সৈনিক হবার সুযোগ পাননি। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়ার সাথে সাথে স্বেচ্ছাসেবক হিসেবে জার্মান সেনাবাহিনীতে যোগ দেন।

১৯১৪ ডিসেম্বরে, যুদ্ধে সাহসিকতা ও বীরত্বের স্বীকৃতিস্বরূপ সেকেন্ড ক্লাস আয়রন ক্রস লাভ করেন।

১৯১৮ আগস্টে তাকে ফার্স্ট ক্লাস আয়রন ক্রস দেয়া হয়। একজন করপোরালের পক্ষে এটা বেশ বড় প্রাপ্তি। হিটলার খুব উৎসাহের সাথে যুদ্ধ করেছেন।

১৯১৯, মে-জুনের দিকে জার্মানির বিশৃঙ্খল পরিস্থিতিতে মিউনিখের রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় হন। সেপ্টেম্বরে মিউনিখের ক্ষুদ্র দল "জার্মান ওয়ার্কার্স পার্টি"-তে সামরিক রাজনৈতিক এজেন্ট হিসেবে কাজ শুরু করেন।

১৯২১ সালে তিনি নাৎসি পার্টির নেতৃত্ব লাভ করেন।

১৯২৩ সালে মিউনিখে অভ্যুত্থান করতে গিয়ে ব্যর্থ হয়ে তাকে জেলও খাটতে হয়েছিল।

১৯৩০ সালে তিনিই প্রথম অ্যান্টি- স্মোকিং ক্যাম্পেইন করেন।

১৯৩৩ সালে তিনি জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হন। তারই নির্দেশে নাৎসিরা তাদের বিরোধী পক্ষের অনেককেই হত্যা করে।

১৯৩৪ সালে নিজেকে সমগ্র জার্মানির প্রভু হিসেবে ঘোষণা করেন। জাহির করেন নিজের ক্ষমতা। নাৎসিরা তাদের বিরোধী পক্ষের অনেককেই হত্যা করেছিল।

১৯৩৯ সালে নোবেল প্রাইজের জন্য সুইডিশ পার্লামেন্টের ই.জি.সি. ব্র্যান্ড নামের এক সদস্য হিটলারকে মনোনীত করেন। কিন্তু রাজনৈতিক সংকটের কারণে এই মনোনয়ন প্রত্যাহার করা হয়েছিল।

১৯৩৯ সালে ক্ষমতাসীন নাৎসিরা পোল্যান্ড অধিকার করে, ফলে ব্রিটেন ও ফ্রান্স জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এভাবেই দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়।

১৯৪৫ সালের মধ্যে জার্মানি ধ্বংসস্তূপে পরিণত হয়। হিটলারের রাজ্য জয় ও বর্ণবাদী আগ্রাসনের কারণে লাখ লাখ মানুষকে প্রাণ হারাতে হয়।

১৯৪৫ খ্রিষ্টাব্দে ইভা ব্রাউনকে বিয়ে করেন। জানুয়ারি মাস থেকে বাঙ্কারেই ছিলেন সস্ত্রীক হিটলার।

১৯৪৫ সালে যুদ্ধের শেষ দিকে মিত্রবাহিনী যখন বার্লিন শহর দখল করে নিচ্ছিল, তখন পরাজয় নিশ্চিত জেনে ৩০ এপ্রিল হিটলার নিজেকে গুলি করে আত্মহত্যা করেন।

 

তথ্যসূত্র: উইকিপিডিয়া, https://www.bd-pratidin.com/various/2019/10/06/463364

এবি/এসজে

 

 

 

 

 

 

১৬ আগস্ট ২০২১, ০৭:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।