• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

উইলিয়াম শেক্সপিয়র

উইলিয়াম শেক্সপিয়র

ফিচার ডেস্ক

উইলিয়াম শেক্সপিয়র ছিলেন একজন ইংরেজ কবি ও নাট্যকার। তাকে ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক এবং বিশ্বের একজন অগ্রণী নাট্যকার মনে করা হয়। তিনি ইংল্যান্ডের "জাতীয় কবি" এবং তাকে "বার্ড অব অ্যাভন" (অ্যাভনের চারণকবি) নামেও অভিহিত করা হয়ে থাকে। তার যে রচনাগুলি পাওয়া গিয়েছে তার মধ্যে রয়েছে ৩৮টি নাটক, ১৫৪টি সনেট, দুটি দীর্ঘ আখ্যানকবিতা এবং আরও কয়েকটি কবিতা। তার সৃষ্টি সম্বন্ধে এত বেশি আলোচনা হয়েছে, তার অর্ধেকও অন্যদের নিয়ে হয়েছে কি না সন্দেহ। অথচ তার জীবনকাহিনী সম্বন্ধে প্রায় কিছুই জানা যায় না বললেই চলে।

১৫৬৪, ২৩ এপ্রিল: ইংল্যান্ডের ইয়র্কশায়ারের অন্তর্গত এভন নদীর তীরে স্ট্যাটফোর্ড অন-অ্যাভনে শেক্সপিয়র জন্মগ্রহণ করেন। তবে তাঁর জন্মতারিখটা অনুমান নির্ভর।

১৫৮২: আঠার বছর বয়সে শেক্সপিয়র বিবাহ করেন তার চেয়ে ৮ বছরের বড় অ্যানি হাতওয়েকে।

১৫৮৫ - ১৫৯২: মধ্যবর্তী সময়ে তিনি অভিনেতা ও নাট্যকার হিসেবে লন্ডনে যথেষ্ট খ্যাতি অর্জন করেছিলেন।

১৫৯৪: তিনি লর্ড চেম্বারলিনের নাট্যগোষ্ঠীতে যোগ দিলেন। শেক্সপিয়রের হাত থেকে বের হতে থাকে এক একটি অবিস্মরণীয় নাটক-টেমিং অব দি শ্রু, রোমিও জুলিয়েট, মার্চেন্ট অব ভেনিস, হেনরি ফোর, জুলিয়াস সিজার, ওথেলো, হ্যামলেট।

১৬০৩: রানি এলিজাবেথ মারা গেলে পরবর্তী রাজা জেইমস দ্য ফার্স্ট শেক্সপিয়রের দলটিকে রাজার একান্ত দল হিসেবে গ্রহণ করেন, এবং দলটির নাম পরিবর্তিত হলো ‘দ্য কিংস মেন’ হিসেবে।

১৬১৩: তার শেষ নাটক রচনা করেন হেনরিএইট। এরপর তিনি নাট্যজগৎ থেকে সরে আসেন এবং স্ট্র্যাটফোর্ডে ফিরে যান।

১৬১৬, ২৩ এপ্রিল: শেকসপিয়র মারা গিয়েছিলেন ।

১৬২৩: ফার্স্ট ফোলিওতে প্রকাশিত শেক্সপিয়রের ৩৬টি নাটককে উক্ত ফোলিওতে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়। এগুলি হল: মিলনান্তক (কমেডি), ঐতিহাসিক (হিস্ট্রি) ও বিয়োগান্তক (ট্রাজেডি)।

 

তথ্যসূত্র: উইকিপিডিয়া, বাংলা ট্রিবিউন

এবি/এসজে

১৬ আগস্ট ২০২১, ১১:২৯এএম, ঢাকা-বাংলাদেশ।